ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে শ্রদ্ধা জানালেন মমতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে শ্রদ্ধা জানালেন মমতা সৌমিত্র ও মমতা

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে ছাড়া প্রথমবার তার জন্মদিন উদযাপিত হচ্ছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) তার ৮৬তম জন্মদিন তার।

বিশেষ এই দিনে প্রিয় অভিনেতাকে স্মরণ করছেন ভক্ত ও বিশিষ্টজনেরা।

জন্মদিনে সৌমিত্র চট্টোপাধ্যায়কে স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, সৌমিত্র (দা) চট্টোপাধ্যায়ের জন্মবার্ষিকীতে তার কথা মনে পড়ছে। তিনি এমন একজন কিংবদন্তি ছিলেন, যিনি প্রত্যেক কাজে নিজের দক্ষতার ছাপ রেখে গিয়েছেন। আমরা তার উজ্জ্বল উপস্থিতি মিস করি। সম্প্রতি সৌমিত্রদার আঁকা ছবি, সিনেমার পোস্টার এবং ডিজাইন করা পোশাকের একটি প্রদর্শনী উদ্বোধন করার সৌভাগ্য হয়েছিল। তার পরিবারের সদস্যদের আন্তরিকতায় মুগ্ধ হয়েছে।

গত ১৫ নভেম্বর কলকাতার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রবীণ অভিনেতা  সৌমিত্র চট্টোপাধ্যায়।  

এর আগে নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হলে গত ৬ অক্টোবর হাসপাতালে ভর্তি করা হয় সৌমিত্রকে। তিনি একটা সময়ে ক্যানসারেও আক্রান্ত হয়েছিলেন। এছাড়াও একাধিক কো-মর্বিডিটি ছিল তার।

বাংলার শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতেই অভিনয় করেছেন তিনি।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্ম ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি। তার আদিপুরুষদের বাড়ি ছিল বাংলাদেশের কুষ্টিয়া জেলার শিলাইদহের কাছে কয়া গ্রামে।  

তিনি ১৯৫৯ সালে প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ সিনেমায় অভিনয় করেন। পরবর্তীকালে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত বিখ্যাত পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন। সিনেমা ছাড়াও তিনি বহু নাটক, যাত্রা ও টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, নাটক পরিচালনা করেছেন। সৌমিত্র একজন খুব উচ্চমানের আবৃত্তিকার ছিলেন।

সিনেমায় আসার আগে তিনি রেডিওর ঘোষক ছিলেন এবং মঞ্চেও অভিনয় করতেন। ধীরে ধীরে তিনি সত্যজিৎ রায়ের সঙ্গে ১৪টি সিনেমায় অভিনয় করেন। তার অভিনীত কিছু কিছু চরিত্র দেখে ধারণা করা হয়, তাকে মাথায় রেখেই গল্প বা চিত্রনাট্যগুলো লেখা হয়েছিল।

সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত চরিত্রগুলোর ভিতরে সব থেকে জনপ্রিয় হলো ফেলুদা। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘সোনার কেল্লা’ এবং ‘জয় বাবা ফেলুনাথ’ সিনেমায় ফেলুদার ভূমিকায় অভিনয় করেন। প্রথমে ফেলুদা চরিত্রে তার চেয়েও ভালো কাউকে নেওয়ার ইচ্ছে থাকলেও তার অভিনীত ফেলুদার প্রথম সিনেমা ‘সোনার কেল্লা’ বের হওয়ার পর সত্যজিৎ রায় স্বীকার করেন, তার চেয়ে ভালো আর কেউ চরিত্রটি করতে পারতেন না।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।