ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বঙ্গবন্ধুকে নিয়ে একসঙ্গে গাইলেন রফিকুল আলম-সামিনা চৌধুরী

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
বঙ্গবন্ধুকে নিয়ে একসঙ্গে গাইলেন রফিকুল আলম-সামিনা চৌধুরী সামিনা চৌধুরী-ফরিদ আহমেদ ও রফিকুল আলম

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে নিয়ে দ্বৈতকণ্ঠে গাইলেন দেশবরেণ্য সংগীতশিল্পী রফিকুল আলম ও সামিনা চৌধুরী। গানের শিরোনাম ‘আগস্ট মাসের পনেরো তারিখ’।

এর মাধ্যমে প্রথমবার কোনও অডিও গান একসঙ্গে গাইলেন তাঁরা।

সময়ের মাঝে আজও উঁকি দেয় কী বিশাল বড় ক্ষত/আগষ্ট মাসের পনেরো তারিখ বলে যায় অবিরত- রফিকুল আলম ও সামিনার কণ্ঠের এমন কথার গানটি লিখেছেন শফিকুল ইসলাম বাহার। সুর-সংগীতায়োজন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক ফরিদ আহমেদ।

বঙ্গবন্ধুকে নিয়ে এটাই ছিল গেলো বছরের শেষ গান। গত ২৯ ডিসেম্বর এতে কণ্ঠ দেন সামিনা চৌধুরী, ৩০ ডিসেম্বর কণ্ঠ দেন রফিকুল আলম। গানটি রেকর্ড হয়েছে ট্রান্সক্রিপশন সার্ভিস, বাংলাদেশ বেতারে। সমন্বয় করেছেন নাদিয়া ফেরদৌস, সহকারী পরিচালক, ট্রান্সক্রিপশন সার্ভিস, বাংলাদেশ বেতার।

এ গান প্রসঙ্গে রফিকুল আলম বাংলানিউজকে বলেন, ‘চমৎকার একটি গান। দারুণ সুর করেছেন ফরিদ আহমেদ। বলতেই হচ্ছে, বঙ্গবন্ধুকে নিয়ে দারুণ একটি গান গাইলাম। আমার বিশ্বাস, জাতির পিতাকে নিয়ে তৈরি প্রশংসিত গানের একটি হবে ‘আগস্ট মাসের পনেরো তারিখ’। আর সামিনার গায়কী নিয়ে নতুন করে বলার কিছু নেই। কিন্তু কেনো যে ওর সঙ্গে অনেক অনেক গান গাইতে পারলাম না, সেটি ভেবেই অবাক হই। ’

সামিনা চৌধুরী বলেন, ‘গানের কথা ও সুর খুব ভালো হয়েছে। বড় কথা হলো, রফিকুল আলম চাচা আমার ভীষণ প্রিয় একজন শিল্পী। ভক্ত হিসেবে উনার সঙ্গে গাওয়ার আনন্দ সত্যিই অন্যরকম। ’  

ফরিদ আহমেদ বলেন, ‘খুব আবেগী একটা গান। গানের কথায় বঙ্গবন্ধুকে হারানো ও স্বাধীনতার ইতিহাস চমৎকারভাবে তুলে ধরা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।