ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘মণিকর্ণিকা’র সিকুয়েলে গল্প চুরির অভিযোগ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
‘মণিকর্ণিকা’র সিকুয়েলে গল্প চুরির অভিযোগ কঙ্গনা রনৌত

কঙ্গনা রনৌত ঘোষণা করলেন তার চর্চিত সিনেমা ‘মণিকর্ণিকা’র সিকুয়েল। হ্যাঁ, সুপারহিট ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’র সাফল্যের ধারায় এবার আসছে ‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লিজেন্ড অব দিদ্দা (Manikarnika Returns: The Legend Of Didda)।

 

ঝাঁসির রানীর পর এবার এই সিকুয়েলে বড়পর্দায় তুলে আনা হবে অখণ্ড কাশ্মীরের বীরাঙ্গনা মহারানী দিদ্দার বীরত্বগাঁথা।

তবে ‘মণিকর্ণিকা’র সিকুয়েল ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই কঙ্গনার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন দিদ্দার রচয়িতা। তিনি দাবি করেন, কঙ্গনা ‘চরমভাবে তার একক অধিকার লঙ্ঘন করেছেন। ’

‘দিদ্দা- কাশ্মীর কি যোদ্ধা রানী’র লেখক আশিস কল জানান, দিদ্দার গল্পের উপর তার এক্সক্লুসিভ কপিরাইট রয়েছে। গত বছর সেপ্টেম্বরে কঙ্গনার কাছে তিনি প্রস্তাব রেখেছিলেন, এই কাহিনিকে আরও একধাপ এগিয়ে নিয়ে রুপালি পর্দায় তুলে ধরতে। তবে পরবর্তী সময়ে কঙ্গনার ম্যানেজার তথা দিদি রঙ্গোলি চান্দেলের তরফে কোনওরকম জবাব মেলেনি। তবু আশিস বিশ্বাস করেন কঙ্গনাকে ‘ভুল পথে চালিত করা হয়েছে’ কিংবা লেখকের সঠিক বার্তা অভিনেত্রীর কাছে পৌঁছে দেওয়া হয়নি।  

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎরে আশিস বলেন, আপনি কি কোনওভাবে এটা বিশ্বাস করতে পারেন, আপনার একটা গল্প তথা একটা বই একজন জনপ্রিয় অভিনেত্রী তথা সমাজকর্মী জবরদখল করবে? তিনি হয়তো বলতেই পারেন দিদ্দা একজন ঐতিহাসিক চরিত্র, সেটা সত্যি। যদিও তাকে ইতিহাসের পাতায় সেভাবে জায়গা দেওয়া হয়নি। একমাত্র কলহন তাকে নিতে দু’পাতা লিখেছেন। আর আমি জীবনের ৬ বছর দিদ্দাকে নিয়ে রিসার্চ করেছি, তথ্য সংগ্রহ করেছি। আমি আতঙ্কগ্রস্ত যে তার মতো সজাগ, জ্ঞানী, এবং বিভিন্ন অন্যায়ের প্রতিবাদ জানান যিনি, তিনিই নিজের ইমেজকে খর্ব করবেন।

প্রযোজক কমল জৈনের সঙ্গে এই সিনেমার কাজ শুরু করছেন কঙ্গনা রনৌত

আশিস আরও জানান, কঙ্গনা আমার ব্যক্তিগত অধিকার লঙ্ঘন করেছেন। এটা বেআইনি এবং আইপিআর ও এদেশের কপিরাইট আইনের বিরুদ্ধে। তবে কঙ্গনার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও বার্তা পাওয়া যায়নি যে এটা আশিসের গল্প নাকি অন্য কোন চিত্রনাট্য।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সামাজিকমাধ্যম টুইটারে কঙ্গনা তার নতুন এ সিনেমার ঘোষণা দেন। লেখেন, ‘ঝাঁসির রানীর মতো আরও অনেক বীর আছেন ভারতের ইতিহাসে। প্রচারের বাইরে থাকা এমনই এক বীরাঙ্গনা হলেন কাশ্মীরের মহারানী। তিনি গজনির মাহমুদকে একবার নয়, দু-দু’বার যুদ্ধে পরাজিত করেছিলেন। ’

২০১৯ সালে দারুণ সাফল্য পেয়েছিল কঙ্গনা রনৌতের ইতিহাসনির্ভর সিনেমা ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’। এবার আরও একটি ঐতিহাসিক সিনেমার ঘোষণা দিলেন কঙ্গনা। কাশ্মীরের রানী দিদ্দার গল্প এবার সেলুলয়েডে বন্দি করতে চান অভিনেত্রী।  

প্রযোজক কমল জৈনের সঙ্গে এই সিনেমা প্রকল্পে যোগ দিচ্ছেন কঙ্গনা। তবে পরিচালনা কে করবেন, তা এখনও নিশ্চিত নয়।  

‘মণিকর্ণিকা রিটার্নস: দ্য লিজেন্ড অব দিদ্দা’ ছাড়াও কঙ্গনা রনৌতের ঝুলিতে এখন রয়েছে- এ এল বিজয়ের ‘থালাইভি’, রজনীশ ঘাই পরিচালিত ‘ঢাকড়’ এবং সর্বেশ মেওয়ারার ‘তেজস’।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
ওএফবি/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।