ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নাচের রিয়েলিটি শো আসছে

অনন্যা আশরাফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১২
নাচের রিয়েলিটি শো আসছে

আমাদের দেশের নৃত্যশিল্পীরা প্রায়ই অভিযোগ করেন, মিডিয়াতে নৃত্যকে মোটেও গুরুত্ব দেওয়া হচ্ছে না। তাদের এই অভিযোগ-অনুযোগ এবার বোধহয় কিছুটা হলেও ছাই চাপা পড়তে যাচ্ছে।

কারণ চ্যানেল আইয়ের আয়োজনে শুরু হচ্ছে বিশাল ক্যানভাসের নাচের প্রতিযোগিতা ‘চ্যানেল আই সেরা নাচিয়ে’। মেধাবী নৃত্যশিল্পী খুঁজে বের করার পাশাপাশি এই রিয়েলিটি শো নৃত্যচর্চার প্রতি নতুন প্রজন্মের আগ্রহ ও অনুপ্রেরণা বাড়িয়ে দেবে।

রুমানা রশিদ ঈশিতার পরিকল্পনায় ও ইবনে হাসান খানের পরিচালনায় আয়োজিত হচ্ছে ‘চ্যানেল আই সেরা নাচিয়ে ২০১২‘। এ উপলক্ষে ২৩ জানুয়ারি দুপুরে চ্যানেল আই ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। নাচের প্রতিযোগিতার ঘোষনা, তাই অনুষ্ঠানের শুরুটা হলো নাচ দিয়েই। আকর্ষণীয় নৃত্যের পর চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর পুরো প্রতিযোগিতা ও বিচার কাজ পরিচালনা সম্পর্কে ধারণা দেন। তিনি বলেন, সব শাখায় প্রতিযোগিতার মাধ্যমে অনেক প্রতিভাকে উপহার দিয়েছে চ্যানেল আই। এবার নাচের শাখায় সেরা প্রতিভাকে খুজতেই এ আয়োজন। অন্যসব অনুষ্ঠানগুলোর মত এ প্রতিযোগিতার অনুষ্ঠানটিও আন্তরিকতার সাথে সম্পন্ন করবে চ্যানেল আই।

সংবাদ সম্মেলনে আরো ছিলেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, নায়করাজ রাজ্জাক,ফেরদৌস ও পূর্ণিমা। অনুষ্ঠানটিতে বিচারকের দায়িত্বে থাকবেন ফেরদৌস ও পূর্ণিমা এবং বিশেষ বিচারকের দায়িত্ব পালন করবেন নায়করাজ রাজ্জাক। এছাড়াও আরো ৩ জন বিচারক থাকবেন। তাদের নাম এখনও ঘোষনা করা হয়নি।


চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, প্রতিযোগিতার অডিশন রাউন্ড এ মাসের শেষে শুরু হতে যাচ্ছে। আশা করছি, এপ্রিলে অনুষ্ঠানটি দর্শকদের উপহার দিতে পারবো।

sera-nachiye
ইভেন্টের বিশেষ বিচারক হিসেবে নায়করাজ রাজ্জাক বলেন, সিনেমায় অনেক নেচেছি ও নাচিয়েছি। তাই নাচের বিচারক হিসেবে বিশেষ দায়িত্বটা পালন করতে পারবো আশা করছি। তাছাড়া চ্যানেল আই চ্যানেল আই-এর প্রতিটি উদ্যোগ প্রশংসনীয়। বিনোদনের প্রতিটি শাখা নিয়ে যেভাবে কাজ করছে সত্যি অতুলনীয় প্রশংসার দাবিদার তারা।

প্রতিযোগিতার অন্যতম বিচারক নায়ক ফেরদৌস ও নায়িকা পূর্ণিমা আশা প্রকাশ করে জানান,  এ প্রতিযোগিতার মাধ্যমে তারা চিত্রজগতকে কিছু নতুন নাচের শিল্পী উপহার দিতে পরবেন এবং ‘চ্যানেল আই সেরা নাচিয়ে ২০১২’ সব মিলিয়ে একটি ব্যতিক্রমধর্মী কম্পিটিশন হবে।

‘নাচবে তুমি জাগবে দেশ’-শ্লোগান নিয়ে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। নাচের এ প্রতিযোগিতাটি ৩টি বিভাগে ভাগ করা হবে- ক্লাসিক্যাল,আধুনিক ও ফোক। তিনটি বিভাগে প্রতিযোগিকে বাছাই করা হবে। সমগ্র বাংলাদেশ থেকে প্রাথমিক বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত ১০০ জন প্রতিযোগিকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হবে। সেখান থেকে বাছাইকৃত ২০ জন প্রতিযোগিকে নিয়ে শুরু হবে মূল প্রতিযোগিতা। এরপর চুড়ান্ত পর্বে নৃত্যের বিভিন্ন শাখায় পারদর্শী নৃত্যশিল্পীদের মধ্য থেকে সেরা রতœটিকে খুঁজে বের করা হবে।   ১৬ থেকে ৩০ বছর বয়সী তরুণ-তরুণী বন্ধুরা অংশগ্রহণ করতে পারবেন এই প্রতিযোগিতায়। ‘শুদ্ধ ধারার নৃত্যে’ হচ্ছে এ প্রতিযোগিতার মূল আকর্ষণ।

নৃত্যে আগ্রহীরা ব্যক্তিগত পর্যায়ে অথবা প্রাতিষ্ঠানিকভাবে এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। সে জন্যে সংবাদপত্র এবং প্রতিযোগিতার ওয়েব সাইট থেকে ফরম সংগ্রহ করে আবেদন করতে পারবেন। প্রতিযোগীর নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, ফোন নম্বর, ইমেইল ঠিকানা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, নৃত্যের কোন কোন শাখায় পারদর্শি, কত বছর ধরে নৃত্য চর্চা করছেন, কেন নৃত্যশিল্পী হতে চান লিখে এই ঠিকানায় পাঠাতে হবে - প্রযোজক চ্যানেল আই সেরা নাচিয়ে-২০১২, জিপিও বক্স নম্বর-২৪৩৩ ঠিকানায় ৭ ফেব্রয়ারি, ২০১২ এর মধ্যে পাঠাতে হবে। প্রতিযোগিতার ওয়েব সাইট : www.csn2012dance.com.

 আগ্রহীদের পাঠানো আবেদন থেকে প্রাথমিক বাছাই শেষে নির্বাচিত ব্যক্তি সংবাদপত্র ও টেলিভিশনের মাধ্যমে অডিশন নেওয়ার তারিখ, সময় ও স্থান জানতে পারবেন। প্রাথমিক পর্যায়ে নির্বাচনের জন্য প্রতিযোগিদের তিনটি সম্পূর্ণ নৃত্য পরিবেশনের প্রস্তুতি নিয়ে বিচারকদের সামনে আসতে হবে।

নায়করাজ রাজ্জাকের ৭০তম জন্মদিন ছিল এ দিনে। সংবাদ সম্মেলনে কেক কাটার মাধ্যমে নায়করাজের জন্মদিন পালনে প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু শ্রদ্ধেয় অভিনেতা অমোল ঘোষের আকস্মিক মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে কেক কাটা থেকে বিরত থাকেন রাজ্জাক।

বাংলাদেশ সময় ১৬৩০,জানুয়ারি ২৩,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad