ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রখ্যাত গীতিকবি আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিনের জীবনাবসান

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
প্রখ্যাত গীতিকবি আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিনের জীবনাবসান প্রখ্যাত গীতিকবি আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিন

না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় দেশাত্মবোধ গান ‘ও আমার বাংলা মা তোর…’ গানের স্রষ্টা আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিন। শনিবার (২৪ অক্টোবর) রাতে করোনা আক্রান্ত হয়ে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তার মৃত্যুর বিষয়টি ফেসবুকে বেশ কয়েকজন স্ট্যাটাস দিয়ে জানিয়েছেন। এরমধ্যে রয়েছেন- বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ, কবি রাজু আলাউদ্দিন, রিংকু অনিমিখ প্রমুখ।  

জানা গেছে, সবসময় আড়ালে থাকতে পছন্দ করতেন আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিন। নিজেকে প্রচারে আনার ক্ষেত্রে অপার অনাগ্রহ ছিল নন্দিত এই গীতিকবির।

আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিনের লেখা ‘ও আমার বাংলা মা তোর…’ গানটির সুর করেন আলাউদ্দিন আলী। তার সুরে গানটি কণ্ঠে তুলেন গুণী সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীন।

স্বাধীনতার পর অর্থাৎ ১৯৭২ সালে গানটি লেখেন আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিন। এরপর গানের কবিতাটি তুলে দেন আলাউদ্দিন আলীর হাতে। আলাউদ্দিন আলী তখন সুরস্রষ্টা আনোয়ার পারভেজের সহকারী। আলাউদ্দিন আলী জীবনে প্রথম সুর দিলেন বন্ধু ফখরুদ্দীনের কবিতায়, গাইলেন সাবিনা ইয়াসমীন। সৃষ্টি হলো অমর গান ‘ও আমার বাংলা মা তোর। ’

আবুল ওমরাহ মুহম্মদ ফখরুদ্দিন একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধের সময়ই তিনি বিখ্যাত এই গানটি লেখেন। এতে বাংলার ষড়ঋতুর রূপবৈচিত্র্য ফুটিয়ে তুলেছেন অসাধারণ শৈল্পিক দক্ষতায়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২০
ওএফবি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।