ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

বিনোদন

স্বাস্থ্যবিধি মেনে ৩০ অক্টোবর ‘কনডেমড সেল’

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
স্বাস্থ্যবিধি মেনে ৩০ অক্টোবর ‘কনডেমড সেল’ ‘কনডেমড সেল’ নাটকের একটি দৃশ্য

দেশের অন্যতম সেরা নাট্যদল প্রাঙ্গণেমোর’র ১০ম প্রযোজনা ‘কনডেমড সেল’। শুক্রবার (৩০ অক্টোবর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়িত হবে এই নাটক।

নাটকটি রচনা করেছেন অনন্ত হিরা ও নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা। এতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, প্রীতি, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকে।

নাটক ‘কনডেমড সেল’র ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। নাট্যকার এ নাট্য প্রয়াসকে আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জন এবং তার পূর্বের ঘটনা তুলে ধরেছেন। হ্যাঁ, আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম। তারই কিছু খণ্ডচিত্রের নাট্যনির্মাণ ব্যতিত নাটকের অন্য ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ, তারা সকলেই কাল্পনিক।  

তথাপি দর্শকের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সঙ্গে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তারা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন।  

‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’- এ। কারাবিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদীরা থাকে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa