ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

বিনোদন

চলে গেলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
চলে গেলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া ভানু আথাইয়া

ভারতীয় সিনেমাঙ্গনে আরও একটি নক্ষত্রের পতন। দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে চলে গেলেন ভারতীয় সিনেমা ভুবনের প্রথম অস্কারজয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবার্গ পরিচালিত ‘গান্ধী’ সিনেমার সৌজন্যে একাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে সন্মানিত হন ভানু। বৃহস্পতিবার চন্দনবাড়ি শ্মশানঘাটে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তার মৃত্যুতে বিনোদন দুনিয়ায় নেমে এসেছে শোকের ছায়া।

মৃত্যুর বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমকে ভানুর মেয়ে রাধিকা গুপ্ত জানিয়েছেন, ‘আট বছর আগে মস্তিষ্কে টিউমার ধরা পরে ভানুর। শেষ বছর শয্যাশায়ী হয়েই ছিলেন। শরীরের একাংশে বাসা বেঁধেছিল পক্ষাঘাতও। ’

ভানুর জন্ম হয়েছিল কোলাপুরে। ১৯৫৬ সালে গুরু দত্তের বিখ্যাত সিনেমা ‘সিআইডি’র মাধ্যমে চলচ্চিত্র শিল্পে পোশাক ডিজাইনার হিসেবে প্রবেশ করেন তিনি। ১৯৮৩ সালে ‘গান্ধী’ সিনেমায় অনবদ্য কাজের জন্য যৌথভাবে জন মোলো’র সঙ্গে সিনেমা দুনিয়ার অন্যতম সর্বোচ্চ সম্মানে ভূষিত হন আথাইয়া।

২০১২ সালে তিনি একাডেমি অব মোশন পিকচার্সকে ফিরিয়ে দিয়েছিলেন তার অস্কারের স্মারক। কারণ, আশঙ্কা করেছিলেন এখানে হয়তো যথাযথ রক্ষণাবেক্ষন হবে না। নিজের ক্যারিয়ারে প্রায় ১০০- এর বেশি সিনেমায় কাজ করেছেন তিনি। তার মধ্যে গুলজারের ‘লেকিন (১৯৯০)’ এবং আশুতোষ গোয়াড়েকরের ‘লাগান (২০০১)’ সিনেমার সৌজন্যে দু’বার ভূষিত হয়েছিলেন জাতীয় পুরস্কারে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa