ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

বিনোদন

কিংবদন্তি শিল্পীকে হারিয়ে শোকস্তব্ধ বিনোদন অঙ্গন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
কিংবদন্তি শিল্পীকে হারিয়ে শোকস্তব্ধ বিনোদন অঙ্গন এসপি বালা সুব্রামানিয়াম

কিংবদন্তি সংগীতশিল্পী এসপি বালা সুব্রামানিয়ামের মৃত্যুতে শোকে স্তব্ধ ভারতের বিনোদন ও সাংস্কৃতিক অঙ্গন। তাঁর প্রয়াণে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ রাজনৈতিক ও বিনোদন অঙ্গনের শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

 

সেরা প্লেব্যাক গায়ক হিসেবে ছয়বার জাতীয় পুরস্কার বিজয়ী কিংবদন্তি শিল্পীর মৃত্যুতে শোক জানিয়েছেন লতা মঙ্গেশকর, কমল হাসান, অক্ষয় কুমার, শাহরুখ খান, সালমান খান, অনিল কাপুর, আমির খান, রিতেশ দেশমুখ, অজয় দেবগণ, হেমা মালিনি, মাধুরী দীক্ষিত, মনোজ বাজপেয়ীসহ প্রথম সারির তারকারা। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানিয়ে প্রকাশিত শোকবার্তায় ভরে গেছে টাইমলাইন।

উপমহাদেশের আরেক কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকর অনেক জনপ্রিয় গান গেয়েছেন এসপি বালা সুব্রামানিয়াম (এসপিবি)’র সঙ্গে। তাঁর স্মরণে মঙ্গেশকর লেখেন, ‘প্রতিভাশালী গায়ক, মধুরভাষী, অত্যন্ত ভদ্রলোক এস পি বালা সুব্রামানিয়ামের পরলোক গমনের খবর শুনে আমি খুব ব্যথিত। আমরা একসঙ্গে অনেক গান গেয়েছি। অনেক কথা মনে পড়ছে। ঈশ্বর তার আত্মার শান্তি দিন। তার পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই।  

অনিল কাপুর জানান, তার প্রথম তেলুগু ও কন্নড় সিনেমায় কণ্ঠ দিয়েছিলেন এসপিবি। এজন্য তিনি সৌভাগ্য ও কৃতজ্ঞতা প্রকাশ করে তাঁর জন্য প্রার্থন করেন।  

আমির খান গভীর শোক প্রকাশ করে বলেন, ‘সময়ের সবচেয়ে মেধাবী শিল্পীদের একজনকে হারালাম। ’ 

বলিউড কিং শাহরুখ খান টুইটবার্তায় এসপিবির পরিবারের প্রতি সমবেদনা এবং কিংবদন্তি শিল্পীর আত্মার শান্তি প্রার্থনা করেন। ‘তার প্রশান্তিময় কণ্ঠস্বর মিস করব’, বলেন তিনি।  

সালমান খানের অনেকগুলো গান গেয়েছেন এসপিবি। এজন্য তার শোকটা একটু বেশিই। এসপিবি অসুস্থ থাকাকালীনই তার জন্য প্রার্থনা করেছেন সালমান। মৃত্যুসংবাদ শোনার পর তিনি বলেন, ‘সুব্রামানিয়াম স্যার, আমার হৃদয় ভেঙে যাচ্ছে। আপনার অবিসংবাদিত সংগীতের মধ্যেই আপনি চিরকাল বেঁচে থাকবেন। ’

১৬টি ভারতীয় ভাষায় ৪০ হাজারের বেশি গান গেয়েছেন এসপিবি। একাধারে তিনি ছিলেন সংগীতজ্ঞ, প্লেব্যাক গায়ক, সংগীত পরিচালক, অভিনেতা, চিত্রপ্রযোজক, ডাবিং শিল্পী। তেলুগু, তামিল, হিন্দি, কন্নড় ও মালয়ালম ভাষার সিনেমাতেই তিনি বেশি কাজ করেছেন। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে চেন্নাইয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।  

উপভোগ করুন এসপি বালা সুব্রামানিয়ামের জনপ্রিয় কিছু গান:

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa