ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

বিনোদন

প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম পূর্বা দাম

চলে গেলেন প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ৬টায় কলকাতার ঢাকুরিয়ায় নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন পূর্বা দাম। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।  

৮০’র দশকের অন্যতম প্রধান রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেছিলেন পূর্বা দাম। ১২ বছর বয়স থেকে সুচিত্রা মিত্রের কাছে সংগীত দীক্ষা শুরু হয় তাঁর। এরপর তাঁর দীক্ষাকে পাথেয় করেই পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গ তথা ও বাংলা গানের শ্রোতাদের কাছে রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেন পূর্বা দাম।  

তোমার তরী বাওয়া, সীমার মাঝে অসীম তুমি, মধুররূপে বিরাজো’সহ কবিগুরুর গান নিয়ে একাধিক জনপ্রিয় অ্যালব্যাম প্রকাশিত হয়েছে তাঁর। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার থেকে সংগীতে অবদানের জন্য বঙ্গবিভূষণ পুরস্কার লাভ করেন তিনি।  

রবীন্দ্রসংগীতের গুণী এই শিল্পীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তা তিনি জানান, ‘পূর্বা দিদির সঙ্গে আমার বিশেষ হৃদ্যতা ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্রসংগীত ভুবনে অপূরণীয় এক শূন্যতার সৃষ্টি হল। পূর্বা দামের মৃত্যুতে তাঁর পরিবার-স্বজন ও অনুরাগীদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ’

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa