ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘দ্য ডিসিপল’র ফিপ্রেসি অ্যাওয়ার্ড জয়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘দ্য ডিসিপল’র ফিপ্রেসি অ্যাওয়ার্ড জয়

এবার ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে সম্মানজনক ফিপ্রেসি অ্যাওয়ার্ড লাভ করলো ভারতের চৈতন্য তামহানের ‘দ্য ডিসিপল’। এই দ্বিবার্ষিক উৎসবে গত সপ্তাহেই চলচ্চিত্রটির প্রিমিয়ার হয়।

প্রিমিয়ারের পরপরই সমালোচকদের দারুণ প্রশংসা পায় ‘দ্য ডিসিপল’। ভারতীয় ধ্রুপদী সংগীতের ঐতিহ্য ও তাৎপর্যকে চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে এ চলচ্চিত্রে। আর তার উপযুক্ত স্বীকৃতিও পেলেন নির্মাতা চৈতন্য।

দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপ্রেসি) বিশ্বজুড়ে চলচ্চিত্র সংস্কৃতির উন্নয়ন ও সম্প্রসারণের জন্য কাজ করে। সেসঙ্গে চলচ্চিত্রে পেশাদার স্বার্থসংশ্লিষ্ট বিষয়ের সুরক্ষার জন্যও কাজ করে সংস্থাটি। ১৯৩০ সালে বেলজিয়ামের ব্রাসেলসে গঠিত হয় ফিপ্রেসি। বিশ্বজুড়ে পেশাদার চলচ্চিত্র সমালোচক ও চলচ্চিত্র সাংবাদিকরা এ সংস্থাটির সদস্য হয়ে থাকেন।  

সমালোচক পুরস্কারটি লাভ করার পর চৈতন্য তামহানে এক বিবৃতিতে বলেন, ফিপ্রেসি ও এর বিচারক সদস্যদের হৃদয়ের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই। এটা আমাদের জন্য বিশেষভাবে সম্মানজনক, কারণ এর বিচারকদের মধ্যে রয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিকরা। দুর্দান্তভাবে ‘দ্য ডিসিপল’র যাত্রা শুরু হওয়ায় আমরা অত্যন্ত উচ্ছ্বসিত।

উপমহাদেশ থেকে এর আগে সবশেষ সম্মানজনক ফিপ্রেসি অ্যাওয়ার্ড লাভ করেছিল অদূর গোপালকৃষ্ণন পরিচালিত ‘মাথিলুকাল’ (১৯৯০)। অর্থাৎ দীর্ঘ ৩০ বছর পর উপমহাদেশ থেকে আবারও কোনো চলচ্চিত্র এই সম্মানজনক পুরস্কারটি লাভ করলো।  

দেখুন ‘দ্য ডিসিপল’ ট্রেলার:

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।