ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

চলে গেলেন অস্কারজয়ী পরিচালক জিরি মেনজেল

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২০
চলে গেলেন অস্কারজয়ী পরিচালক জিরি মেনজেল

অস্কারবিজয়ী চেক চিত্রপরিচালক জিরি মেনজেল ৮২ বছর বয়সের মারা গেছেন। দীর্ঘদিন ধরে তিনি স্বাস্থ্যগত সমস্যার সঙ্গে লড়ছিলেন।

রোববার (৬ আগস্ট) মেনজেলের স্ত্রী অলগা ফেসবুকে এই খ্যাতিমান পরিচালকের মৃত্যুসংবাদ জানান। তিনি লেখেন, ‘আমাদের প্রিয় জিরি, সাহসীদের মধ্যেও সেরা বীর! গত রাতে তোমার শরীর আমাদের হাতে রেখে চলে গিয়েছ। ’

জিরির জন্ম ১৯৩৮ সালের ২৩ ফেব্রুয়ারি চেকোস্লোভাকিয়ার প্রাগে।  দেশটিতে ষাটের দশকে আরেক অস্কারজয়ী মিলোস ফরম্যানের পাশাপাশি তিনি সিনেমা শিল্পের নবজাগরণে বড় ভূমিকা রেখেছিলেন।

১৯৬৭ সালে সেরা বিদেশী ভাষার সিনেমা ক্যাটাগরিতে তিনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করেন। সেটি ছিল তার প্রথম নির্মিত সিনেমা নাজি আগ্রাসনভিত্তিক গল্প ‘ক্লোজলি ওয়াচড্ ট্রেইনস’। চেক ঔপন্যাসিক বহুমিল হ্রাবল রচিত উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছিল সিনেমাটি।

হ্রাবলের আরও দুই গল্পের আলোকে দু’টি সিনেমা নির্মাণ করেন মেনজেল। সিনেমা দু’টি হলো ‘শর্টকাটস’ (১৯৮১) ও ‘দ্য স্নো ড্রপ ফেস্টিভ্যাল’ (১৯৮৪)।  

‘মাই সুইট লিটল ভিলেজ’ নামের আঁধারি কমেডি সিনেমার জন্য ১৯৮৬ সালে দ্বিতীয়বার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড নোমিনেশন লাভ করেন মেনজেল।

অসুস্থতার কারণে ২০১৭ সাল থেকেই মেনজেল সবার অন্তরালে চলে যান। তিনি স্ত্রী অলগা এবং দুই মেয়ে আনা কারোলিনা ও ইভা মারিয়াসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।