ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শেকসপিয়ারের হ্যামলেট চরিত্রে বিশ্বের সেরা দশে ‘হায়দার’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
শেকসপিয়ারের হ্যামলেট চরিত্রে বিশ্বের সেরা দশে ‘হায়দার’

ছয় বছর আগে শহীদ কাপুর অভিনীত ‘হায়দার’ (২০১৪) সিনেমাটি দারুণ সাফল্য পেয়েছিল। একে একে পুরস্কারের তার ঝুলিটাও পূর্ণ হয়েছিল।

এবার এলো আরও এক স্বীকৃতি। বিশ্বজুড়ে উইলিয়াম শেকসপিয়ার রচিত ট্র্যাজেডি ‘হ্যামলেট’র সেরা দশ রূপায়নের মধ্যে অন্যতম বলে স্বীকৃতি পেয়েছে ‘হায়দার’।

বিশ্বখ্যাত উইলিয়াম শেকসপিয়ারের ‘হ্যামলেট’র আধুনিক সংস্করণ হলো ‘হায়দার’। এর চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেন বিশাল ভরদ্বাজ। সিনেমাটিতে অসাধারণ অভিনয় করে দর্শক ও সমালোচক সবারই প্রশংসা কুড়িয়েছিলেন ‘কবির সিং’খ্যাত অভিনেতা শহীদ কাপুর। জাতীয় পুরস্কারসহ অসংখ্য পুরস্কার জমা হয় সিনেমাটির কলাকুশলীর ঝুলিতে।  

এর ছয় বছর পর নতুন স্বীকৃতির স্বর্ণপালক যোগ হলো। বিশ্বের সেরা ১০ হ্যামলেট ট্র্যাজেডির মধ্যে ‘হায়দার’ অন্যতম একটি হিসেবে ঘোষিত হয়েছে। বিশ্বজুড়ে নির্মিত ৪০টি ‘হ্যামলেট’র তালিকার মধ্যে ‘হায়দার’কে ৭ম স্থান দিয়েছে লিটারারি হাব।

শহীদ কাপুরের সবশেষ সিনেমা ব্লকবাস্টার ‘কবির সিং’। এরপর তিনি কাজ করছেন ‘জার্সি’ সিনেমায়। ‘দিল বোলে হাড়িপ্পা’ সিনেমার পর আবারও তিনি জার্সি গায়ে ক্রিকেটারের ভূমিকায় অভিনয় করছেন এ সিনেমায়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad