ঢাকা, শুক্রবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২

বিনোদন

সমাজ পরিবর্তনের নাটক হোক ‘বোধ’: রিংকু

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
সমাজ পরিবর্তনের নাটক হোক ‘বোধ’: রিংকু রুনা খান , মোশাররফ করিম ও রাফাত মজুমদার রিংকু

পারভেজ ইমামের চিত্রনাট্যে এবারের ঈদ আয়োজনে নির্মিত হয়েছে নির্মাতা রাফাত মজুমদার রিংকু পরিচালিত নাটক ‘বোধ’। ভিলেজ পলিটিক্স ও গ্রামীন জীবন বাস্তবতার নানা অসঙ্গতি এবং সেই পরিস্থিতি থেকে একটি সমাজকে কীভাবে সত্য-সুন্দরে প্রতিষ্ঠা করতে হয়- সেটিই এই নাটকে একটি চেয়ারম্যান চরিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মোশাররফ করিম, রুনা খান, আশিষ খন্দকার, তাসনুভা তিশা প্রমুখ।

‘বোধ’ নাটকের শুটিংয়ের একটি দৃশ্যনাটকের গল্প প্রসঙ্গে নির্মাতা রাফাত মজুমদার রিংকু বাংলানিউজকে বলেন, ‘একজন চেয়ারম্যান এই নাটকের মূল চরিত্র এবং এই চরিত্রকে কেন্দ্র করেই নাটকটি নির্মাণ করেছি। এর গল্পে দেখা যাবে, গ্রামের সাধারণ মানুষের জীবনে চরম অশান্তির কারণ হয়ে ওঠেন চেয়ারম্যান। সামনাসামনি সবাই তাকে সম্মান-ভক্তি করলেও আড়ালে তিনি সবারই ঘৃণার পাত্র। অবজ্ঞার পাত্র স্ত্রী-সন্তানেরও। গ্রামের সহজ-সরল মানুষের দুর্বলতাকে পুঁজি করে নিজের সব ধরনের চাহিদা ও লোভ-লালসা আদায়ে মগ্ন চেয়ারম্যান।

‘এভাবেই চলতে থাকে তার ব্যক্তি-জীবন। একটা সময় দেখা যায়, কোনো এক অলৌকিক শক্তি এসে ভর করে চেয়ারম্যানকে। মানুষবেসে সেই শক্তি বারবার তার সামনে এসে হাজির হয়, তার কু-কর্মের বিভিন্ন দিক সম্পর্কে স্মরণ করিয়ে দেয়। কিন্তু চেয়ারম্যান তা মানতে নারাজ। তার চোখের সামনে ভেসে ওঠা মানুষরূপী ছায়ার সঙ্গে শুরু হয় চেয়ারম্যানের দ্বন্দ্ব। মানসিক সমস্যায় ভুগতে থাকেন চেয়ারম্যান।  

‘একদিন ঘুমের ঘরে স্বপ্নে দেখেন, তার মৃত্যু হয়েছে। তার মৃত্যুতে মানসিক আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠেছে গ্রামের মানুষ। দীর্ঘশ্বাসে তার ঘুম ভাঙে। জাগে বোধ। সিদ্ধান্ত নেন, আর নিন্দনীয় জীবন নয়। আর মানুষের ক্ষতি নয়, সেবায় নিয়োজিত করবেন নিজেকে এবং সমাজের প্রত্যেক মানুষের পূর্বের ক্ষতিপূরণ দেবেন, ক্ষমা চাইবেন সবার কাছে। যেই কথা সেই কাজ। চেয়ারম্যানের বদলে যাওয়া দেখে সমাজে ফিরে আসে প্রাণ। আনন্দ-উচ্ছ্বাসে ভরে উঠে চারপাশ। ’

রিংকু আরও বলেন, ‘নাটকটির ব্যাপক প্রশংসা পাচ্ছি, সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকেই উৎসাহ-প্রেরণা-অভিনন্দন জানাচ্ছেন। কেউ কেউ বলছেন, আমার এই নাটকটি (বোধ) হতে পারে সমাজ পরিবর্তনের হাতিয়ার। একজন নির্মাতা হিসেবে এখানেই আমার সার্থকতা। এর চেয়ে বেশি কিছু চাওয়ার নেই। অবশ্য আমিও চাই, সমাজ পরিবর্তনের নাটক হোক ‘বোধ’। সবার ভালোবাসা নিয়ে আগামীতেও ভালো কাজের ধারাবাহিকতা বজায় রাখবো। ’

বৃহস্পতিবার (৬ আগস্ট) ঈদ উপলক্ষে লাইভ টেক’র ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় নাটক ‘বোধ’।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa