ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

বিনোদন

বাংলা এফএম রেডিওতে হিন্দির আধিপত্যে যা বললেন রূপঙ্কর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
বাংলা এফএম রেডিওতে হিন্দির আধিপত্যে যা বললেন রূপঙ্কর

দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গে অভিযোগ উঠছে- বাংলার এফএম রেডিও চ্যানেলগুলোতে বাংলা গান আর বাজানো হয় না। যত দিন যাচ্ছে তত হিন্দি ভাষা বাংলার এফএম রেডিও চ্যানেলগুলোকে গ্রাস করে ফেলছে। 

সারাদিন শতকরা ৯০ ভাগ সময় হিন্দি গান বাজানো হয় এবং রেডিও জকিরাও বেশিরভাগ সময় হিন্দিতেই কথা বলেন। এই বিষয়ে বাংলা শিল্পী সংগঠন সম্প্রতি প্রতিবাদের আওয়াজ তুলেছেন।

তার জের ধরেই এবার মুখ খুললেন রূপঙ্কর বাগচী। এর আগে আওয়াজ তুলেছিলেন বাংলা ব্যান্ড ভূমির অন্যতম সদস্য সৌমিত্র রায়।  

রুপঙ্কর ভিডিও বার্তায় জানিয়েছেন, অনেকদিন ধরে দেখেছেন  বাংলার এফএম রেডিও চ্যানেলে হিন্দি গান বাজানো হয় এবং সব থেকে বড় বিষয় যারা সঞ্চালক আছেন তারাও বাংলায় কথা বলেন না, হিন্দিতেই বেশিরভাগ সময় শোগুলো পরিচালনা করেন।  

গায়ক আরও বলেন, আমি হিন্দি ভাষার বিরোধী নই। ছোটবেলা থেকেই হিন্দি গান শুনে বড় হয়েছি। কিন্তু পশ্চিমবাংলায় শুধু হিন্দি গান বাজানো হবে, বাংলা সেখানে স্থান পাবে না- এটা মেনে নেওয়া যায় না। আমাদের বাংলা গানের ভাণ্ডার অতুলনীয়। রজনীকান্ত, অতুলপ্রসাদ, রবীন্দ্রসংগীত ও নজরুল সংগীতে পূর্ণ আমাদের বাংলা গানের রত্নভাণ্ডার।  

দীর্ঘ সময় ধরেই বাংলা গানের শিল্পীদের স্বাধীন গান, বাংলা সিনেমার গান এফ এম চ্যানেলগুলোর মাধ্যমে না শোনানোর কারণে শ্রোতারা নতুন বাংলা গান নিয়ে কী কাজ হচ্ছে, সেটা জানতে পারছেন না। ফলে একদিকে যেমন শ্রোতারা বঞ্চিত হচ্ছেন ঠিক, অন্যদিকে শিল্পীরাও বঞ্চিত হচ্ছেন। এই অচলাবস্থারই প্রতিকার করতে এবার মাঠে নেমেছে বাংলা শিল্পী পক্ষ।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa