ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

না ফেরার দেশে চলে গেলেন বলিউডের নৃত্য সম্রাজ্ঞী সরোজ খান। গত ২০ জুন থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে মুম্বাইয়ের বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। 

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস খবর প্রকাশ করেছে, বৃহস্পতিবার (২ জুলাই) দিনগত রাত ২টা ৩০ মিনিটে হৃদরোগের কাছে পরাস্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলিউডের গুণী এই কোরিওগ্রাফার। তার বয়স হয়েছিল ৭১ বছর।

 

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসজনিত বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন সরোজ খান। সংসার জীবনে ছেলে হামিদ খান এবং মেয়ে হিনা ও সুকিনা খান নামের তিন সন্তান রেখে গেছেন।

তিন বছর বয়স থেকে শিশু নৃত্যশিল্পী হিসেবে পথ চলা শুরু করেন সরোজ খান। শুরুটা মোটেও সহজ ছিল না ছোট্ট সরোজের। শুধুমাত্র নিজের আত্মবিশ্বাস এবং চূড়ান্ত লড়াই তাকে বসিয়েছিল বলিউডের সেরার আসনে। তার হাত ধরেই বলিউডের একের পর এক সুপারস্টার নাচের তালে দেশবাসীকে মুগ্ধ করেছেন।

১৯৭৮  সালে ‘গীতা মেরা নাম’ সিনেমায় স্বতন্ত্র কোরিওগ্রাফার হিসেবে প্রথম ব্রেক পান। ঝুলিতে রয়েছে তিনটি জাতীয় পুরস্কারসহ অজস্র খেতাব। ২০০০-এর বেশি গানে কোরিওগ্রাফ করেছেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’র ‘হাওয়া হাওয়াই’, ‘তেজাব’- এর ‘এক দো তিন’, ‘দেবদাস’- এর ‘দোলা রে দোলা’ ইত্যাদি গানের কোরিওগ্রাফি সরোজ খানকে ভারতীয় সিনেমার ইতিহাসে স্মরণীয় করে রাখবে। ‘বেটা’ সিনেমার বিখ্যাত সেই ‘ধক ধক করনে লাগা’র কোরিওগ্রাফি মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির এক সাহসী পদক্ষেপ হিসেবে চিরকাল স্বীকৃতি পাবে বলে মত নৃত্য মহলের।

তবে দীর্ঘদিন বলিউডের কোনও সিনেমায় কাজ করেননি তিনি। শেষ কাজ করেছিলেন ২০১৯ সালে  করণ জোহর প্রয়োজিত ‘কলঙ্ক’ সিনেমায়।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, জুলাই ০৩, ২০২০
এসআই/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।