ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

বিনোদন

রাজিতের সৃষ্ট সরোদ ধুনের সঙ্গে অনন্যার কত্থক যুগলবন্দি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ২১, ২০২০
রাজিতের সৃষ্ট সরোদ ধুনের সঙ্গে অনন্যার কত্থক যুগলবন্দি

দ্য রাইজ অব ড্রিমস’- একটি কত্থক আর সরোদ যুগলবন্দি। সরোদে উস্তাদ আলাউদ্দীন খাঁ সৃষ্ট রাগ ‘মাঞ্জ খামাজ’র  উপর তানিম হায়াত খানের নিজস্ব সৃষ্ট ধুনের সঙ্গে চমকপ্রদভাবে কত্থক পরিবেশনা করলেন নৃত্যশিল্পী অনন্যা ওয়াফি রহমান। তবলায় আছেন সঞ্জীব মজুমদার৷ 

এই পরিবেশনার মূল থিমটি ছিল অনন্যা ওয়াফি রহমানের সৃষ্টি। করোনার অন্ধকার থেকে প্রকৃতি আবার এক দিন ফিরে পাবে প্রাণ, উড়বে পাখি, ফুটবে ফুল।

বর্তমান দুঃসময়কে পেছনে ফেলে নতুন  স্বপের পুনর্জাগরণের পথে সবাই সামনে আবার এগোবে এই প্রত্যাশা এই কোলেবোরেশনের মূল থিম। তানিম অস্ট্রেলিয়া থেকে আর  অনন্যা ও সঞ্জীব বাংলাদেশ থেকে এই কোলেবোরেশনটা করলেন।  

তানিম হায়াত খান বিশ্ববিখ্যাত সংগীত ঘরানা সেনীয়া মাইহার ঘরানার একজন সরোদিয়া৷ দাদু উস্তাদ আয়েত আলী খাঁ সাহেব শান্তি নিকেতনের সংগীত বিভাগের প্রধান ছিলেন,  কাজ করেছিলেন সরাসরি কবিগুরু সঙ্গে৷ বাবা সংগীত গবেষক মোবারক হোসেন খান আর মা ষাটের দশকের জনপ্রিয় সংগীত শিল্পী ফওজিয়া ইয়াসমিন৷ তানিম অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টের ২১তম কমনওয়েথ গেমসের 'এক্সট্যাটিক কনসার্ট' - এ সরোদ বাজিয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন।  

নৃত্যশিল্পী অনন্যা ওয়াফী রহমান ভারতের ICCR স্কলারশিপ নিয়ে দিল্লী’র Sriram Bharatiya kala Kendra থেকে কত্থক নৃত্যের উপর পোস্ট ডিপ্লোমা অর্জন করেন। দিল্লিতে গুরু শিখা খের ও  পদ্ম ভূষণ উমা শর্মা 'র কাছে কত্থক নৃত্যের উপর তালিম নেন। অনন্যা ভারতের প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতি ভবনে কত্থক নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করেন। বর্তমানে দেশে অনন্যা ওয়াফী রহমান নৃত্য শিক্ষকতায় কর্মরত আছেন।

সঞ্জীব মজুমদার বাংলাদেশের একজন শীর্ষ স্থানীয় তবলা শিল্পী। জাতীয় পর্যায়ে তবলায় দুইবারের গোল্ড মেডেলিস্ট সঞ্জীব মজুমদার বর্তমানে বাংলাদেশ শিশু একাডেমি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তবলা শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন।  

হোম কোয়ারেন্টিন থেকে তিনজনের এই পরিবেশনা সবার দারুন লাগবে৷ কম্পোজিশনটি শিল্পীত্রয়ের ফেসবুক পেজ থেকে আপলোড করা হয়েছে।

লিঙ্ক: 

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ২১, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa