bangla news

বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে গ্রন্থী’র কথোপকথন শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৮:৩৮:৪৩ পিএম
বুদ্ধদেব দাশগুপ্ত

বুদ্ধদেব দাশগুপ্ত

ঢাকা: ব্রিটেনে দক্ষিণ-এশীয় সাহিত্য, দর্শন ও সমাজতত্ত্বের অন্যতম প্ল্যাটফর্ম গ্রন্থী। সংগঠনটির সৃজনশীল ব্যক্তিদের নিয়ে নিয়মিত আয়োজন করে ফেসবুক লাইভ। এবারের আয়োজনে সম্প্রচারিত হবে উপমহাদেশের অন্যতম প্রধান চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে একান্ত কথোপকথন।

শনিবার (২০ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায় (ব্রিটেনের সময় বিকেল ৪টা) ব্রিটেনে ভারতীয় মার্গীয় সঙ্গীতের শীর্ষ সংগঠন সৌধ ও বাংলা লোকসঙ্গীতের সংগঠন রাধারমণ সোসাইটির নেপথ্য সহযোগিতায় অনুষ্ঠিত হবে এ লাইভ সিরিজ।  

ইতিমধ্যেই এতে অংশ নিয়েছেন বিশ্বের নানা দেশ ও নানা ভাষার স্বনামধন্য কবি, চলচ্চত্রিকার, গদ্যকার, দার্শনিক এবং সাহিত্যতাত্ত্বিক। 

কবি টিএম আহমেদ কায়সার ও গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহানের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এ লাইভ সিরিজে ইতোমধ্যেই অংশ নিয়েছেন কবি লোরা পট, বেকি চেরিম্যান, উরুগুয়ের কবি রবার্তো এচাভেরেন, কবি গ্যাবি সাম্বিসিটি, কবি ডেভিড লি মর্গান, চলচ্চিত্রকার ও কবি ভেরা গ্রাজিয়াদেই, চলচ্চিত্রকার তানভীর মোকাম্মেল, লাতিন আমেরিকান কবি জেরাল্ডাইন জোনস, কিউবার কবি স্নেজহিনা গুলুবভা, কবি জওহর সেন মজুমদার, কবি বনানী বক্রবর্তী, সাহিত্য তাত্ত্বিক কবি তপোধীর ভট্টাচার্য, কবি সৌমনা দাশগুপ্ত, কবি মোস্তাক আহমাদ দীন, কবি সুদেষ্ণা মৈত্র, কথা সাহিত্যিক স্বপ্নময় ভট্টাচার্য এবং অমর মিত্র।

আগামী সোমবার (২২ জুন) সন্ধ্যায় বাংলাদেশ সময় রাত ১১টায় (ইউকে সময় সন্ধ্যা ছয়টা) সিরিজের অংশ হিসেবে গ্রন্থীর ফেসবুক লাইভে সম্প্রচারিত হবে প্রখ্যাত কবি মাইলস স্লেটার, কবি ক্লেয়ার পটার এবং গল্পকার শ্রী গাঙুলির স্বরচিত কবিতা ও গদ্য পাঠ এবং অন্তরঙ্গ কথোপকথন।  

বুদ্ধদেব দাশগুপ্তের সঙ্গে কথোপকথনে উঠে আসবে তার সিনেমা দর্শন, নিজের পরিচালিত সিনেমা ছাড়াও সাম্প্রতিক বিশ্ব-চলচ্চিত্র নিয়ে তার একান্ত মূল্যায়ন। সঙ্গে থাকবে কবি বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যভাবনা উন্মোচন। 

নব্বইয়ের সূচনালগ্ন থেকেই গ্রন্থী বাংলা ভাষার নিরীক্ষাপ্রবণ কবি ও গদ্যকারদের অন্যতম প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হয়ে আসছে। সম্প্রতি গ্রন্থী’র ব্যবস্থাপনায় লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কবিতা উৎসব বিশ্বের বিভিন্ন ভাষার কবিদের বিপুল প্রশংসা কুড়িয়েছে। সিলেট শাহজালাল ইউনিভার্সিটিতে গত ১৩ মার্চ তিন দশকে গ্রন্থী লেখক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 20:38:43