bangla news

অসহায়দের পাশে টিম ‘গিরগিটি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ১:১৭:০৬ পিএম
অসহায়দের পাশে ‘গিরগিটি’ টিম

অসহায়দের পাশে ‘গিরগিটি’ টিম

করোনা ভাইরাসের দুর্যোগের সময় অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে ‘গিরগিটি’ সিনেমার সদস্যরা। রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় ক্ষতিগ্রস্ত মানুষদের খাদ্যসামগ্রী ও অর্থ সহায়তা দিয়েছেন তারা।

দেশে সাধারণ ছুটি ঘোষণার প্রথম পর্যায় থেকে এই সাহায্য কার্যক্রম চলছে বলে জানিয়েছেন ‘গিরগিটি’ সিনেমার পরিচালক সৌরভ কুণ্ডু। পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত তারা সহায়তা কার্যক্রম চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

সৌরভ কুণ্ডু বাংলানিউজকে বলেন, করোনা ভাইরাসের কারণে অনেক মানুষ কর্মহীন হয়েছেন, অনেকে ক্ষতিগ্রস্ত হয়ে অসহায় দিন কাটাচ্ছেন। এমন সময় সেসব মানুষের পাশে দাঁড়ানোটা আমাদের দায়িত্ব মনে করেছি। আমরা নিজস্ব তহবিল এবং সংগ্রহকৃত তহবিল থেকে তাদের অর্থ ও  খাদ্য সহায়তা দিয়েছি এবং সাধ্যমত এখনো দিয়ে যাচ্ছি।

তিনি আজান, করোনার ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার শুরুতে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে আটকে পড়া অসহায় গণপরিবহন শ্রমিক ও ৩২টি পরিবারকে এক মাসের জন্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ও নগদ অর্থ ‘গিরগিটি’ টিমের পক্ষ থেকে দেওয়া হয়েছে। পাশাপাশি ১৫ দিন ধরে সায়েদাবাদ টার্মিনালে আটকে পড়া প্রায় ১০০ জন শ্রমিক ও ভ্রাম্যমাণ মানুষদের জন্য দুই বেলা রান্না করা খাবারের ব্যবস্থা করে তারা।

উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চল ঠাকুরগাঁও জেলায় সদরে বসবাসকারী কয়েকটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, যাদের মধ্যে সবচেয়ে অবহেলিত ‘ওরাওঁ’ সম্প্রদায়ের (মূল পেশা-কৃষি ও দিনমজুর) পাশে দাঁড়িয়েছে। এ সম্প্রদায়ের প্রায় ৭০টি পরিবারকে ‘ফুড এইড’ প্রোগ্রামের আওতায় এনেছে টিম ‘গিরগিটি’। এছাড়া কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলায় সাধারণ করনীয় পদক্ষেপ সম্পর্কিত একটি ‘ওপেন লার্নিং সেশন’ও পরিচালনা করে।

‘গিরগিটি’ টিমের পক্ষ থেকে জানানো হয়, ‘কানেক্টিং পিপল’ গ্রুপের সঙ্গে যৌথভাবে খুলনার বানিয়াশান্তার প্রায় ১০০ পরিবার এবং খুলনার জুটমিলের ২০০ শ্রমিকসহ মোট ৩০০ পরিবারের এক মাসের ‘ফুড এইড’ কার্যক্রম সম্পাদন করা হয়েছে। 

বর্তমানে ঠাকুরগাঁও-এ দ্বিতীয় ধাপে ওরাওঁ সম্প্রদায়ের ৭০টি পরিবারকে খাদ্য সুবিধা দেওয়া হচ্ছে বলে জানানো হয়।


‘গিরগিটি’ সিনেমার প্রযোজনা সংস্থা আপস্টুডিও’র সি ই ও হামিদুল হাসান নবীন জানান, সিনেমা তৈরির বাজেট থেকে এই কার্যক্রম চলছে। তাদের মূল উদ্দেশ্য খেটে খাওয়া মানুষদের পুনরায় স্বাবলম্বী করে তোলা। জুলাই মাস থেকে দরিদ্র কৃষকদের সার ও বীজ দিয়ে সহায়তা করা হবে বলেও জানান তিনি। 

তিনি আরো জানান, অসহায়তা কার্যক্রমের ব্যাপ্তি বাড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ফান্ড রাইজিং কার্যক্রমও চালু করেছি টিম ‘গিরগিটি’।

গত জানুয়ারিতে মানিকগঞ্জে ‘গিরগিটি’ সিনেমার শুটিং শুরু হয়। এর ৫০ শতাংশ কাজ শেষ হলেও বাকি কাজ করোনার কারণে আটকে আছে। এতে অভিনয় করছেন- এবিএম সুমন, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, দীপু ইমাম, মিলি বাসার, হামিদুর রহমান ও খালেকুজ্জান। সিনেমাটির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন শাহজাহান সৌরভ।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, জুন ১৭, ২০২০
জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 13:17:06