ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

বিনোদন

নতুন সুরে সলিল চৌধুরীর গান নিয়ে দুই বাংলার ১২ মিউজিসিয়ান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জুন ৭, ২০২০
নতুন সুরে সলিল চৌধুরীর গান নিয়ে দুই বাংলার ১২ মিউজিসিয়ান

উপমহাদেশের কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব সলিল চৌধুরীর উদ্দীপনামূলক গণসংগীত ‘ও আলোর পথযাত্রী, এ যে রাত্রি, এখানে থেমো না’ প্রকাশ পায় ১৯৪৯ সালে। ‘ঘুম ভাঙার গান’ অ্যালবামের এই গানটির সুর নতুন কম্পোজিশনে ইন্সট্রুমেন্টাল ভার্সন উপহার দিচ্ছেন বাংলাদেশ ও ভারতের ১২ মিউজিসিয়ান।

বৈশ্বিক মহামারি করোনার মাঝে মানুষের সাহস যোগাতে এই গানের সুর নতুন করে করা হয়েছে বলে জানান মিউজিসিয়ানরা। অনবদ্য এই গানটির নতুন সুর উপহার দিচ্ছেন- রাহুল চ্যাটার্জি, স্নেহাশীষ মজুমদার, মোরশেদ খান, পেয়ারু খান, কাজী অরিন্দম, সৌম্যজ্যোতি ঘোষ, গোপা দে সরকার, তাপস রায়, ফুয়াদ নাসের বাবু, সম্রাট বোস, ওয়ালটার দিয়াস ও রকেট মণ্ডল।

 

গানটির সুর নতুন করে কম্পোজিশন করেছেন ভারতের মিউজিসিয়ান-কম্পোজার রকেট মণ্ডল।

তিনি বলেন, দাদার (সলিল চৌধুরী) গানে প্রেরণাদায়ক বিষয় রয়েছে। চলমান এই দুর্যোগের ফলে আমরা অনেকেই চাকরি হারানো এবং হতাশাগ্রস্ত হওয়ার আশঙ্কা করতে শুরু করেছি। ফলে এই গানটির কথাই বারবার মনে আসে আমার। এত বছর পরও গানটির সেই একই আবেদন রয়েছে।  

গানের ইন্সট্রুমেন্টাল ভার্সন ভারত ও বাংলাদেশ থেকে সবাই মিলে এটি রেকর্ড করেছিলেন বলেও জানান তিনি।  
বাংলাদেশের খ্যাতিমান সুরকার ও সংগীত পরিচালক ফুয়াদ নাসের বাবু বলেন, আমাকে কাজটির বিষয়ে যখন বলা হয় রাজি হয়ে যাই। বাংলা গানের ইতিহাসে একটি সমৃদ্ধ গান এটি। বলা মাত্রই আমি পিয়ানো নিয়ে বসে পড়ি। শ্রোতারাই কাজটি পছন্দ করবেন আশা করি।    

রোববার (৭ জুন) রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে ইন্সট্রুমেন্টাল ভার্সনটি প্রকাশ পাবে।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ০৭, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa