ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

চলে গেলেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জুন ৪, ২০২০
চলে গেলেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জি

না ফেরার দেশে চলে গেলেন বলিউড ও বাংলা চলচ্চিত্রের বর্ষীয়ান পরিচালক বাসু চ্যাটার্জি (৯৩)। বৃহস্পতিবার (০৪ জুন) মুম্বাইয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে। দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

'হঠাৎ বৃস্টি'খ্যাত এই পরিচালকের মৃত্যুর খবরটি নিশ্চিত করে টুইট করেছেন ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টিভি ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি আসোক পণ্ডিত। তিনি লেখেন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি কিংবদন্তি পরিচালক বাসু চ্যাটার্জি জি আমাদের ছেড়ে চলে গেছেন।

দুপুর ২টায় শান্তাক্রুজ শ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য অনেক বড় ক্ষতি। আমরা আপনাকে মনে রাখবো স্যার।

১৯২৭ সালের ১০ জানুয়ারি রাজস্থানের আজমের শহরে জন্মগ্রহণ করেন বাসু চ্যাটার্জি। তার বাবা রেলওয়েতে চাকরি করতেন, তাই বদলি হতেন সপরিবার। তখন থেকেই ভারতের বিভিন্ন প্রদেশের মানুষের জীবন দেখার সুযোগ হয় তার। কিন্তু বাংলার বাইরে থাকলেও ভোলেননি বাঙালি শিকড়কে।  

‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘এক রুকা হুয়া ফাইসলা’, 'বাতো বাতো মে' ও ‘চামেলি কি শাদি’র মতো হিন্দি চলচ্চিত্র নির্মাণ করে নন্দিত হয়েছেন বাসু চ্যাটার্জি।

কলকাতার চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে তিনি উপহার দিয়েছেন 'হঠাৎ বৃষ্টি', 'চুপিচুপি', 'হচ্ছেটা কী'র মতো চলচ্চিত্র 'হঠাৎ বৃষ্টি' ছিল বাংলাদেশ ভারত যৌথ প্রযোজিত চলচ্চিত্র। এতে অভিনয় করেছিলেন ফিরদৌস ও প্রিয়াঙ্কা ত্রিবেদী। এছাড়া বাংলাদেশে সর্বশেষ ফেরদৌস-মৌসুমী অভিনীত ‘এক কাপ চা’ চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুন ০৪, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।