ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঈদে গানে-কবিতায়-আড্ডায় ‘ক্লাব ৯৪’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ৩১, ২০২০
ঈদে গানে-কবিতায়-আড্ডায় ‘ক্লাব ৯৪’ ‘ক্লাব-৯৪’ বন্ধুরা

যদি বন্ধু হও হাতটা বাড়াও - বন্ধুর এমন মধুর আহ্বান উপেক্ষা করেছে কে কবে? পৃথিবীতে যত সম্পর্ক আছে তার মধ্যে সবচেয়ে মধুর, আবেগের এবং একইসঙ্গে জটিল একটা সম্পর্ক হচ্ছে বন্ধুত্ব। এ হচ্ছে আত্মার শক্তিশালী বন্ধন যার সঙ্গে জড়িয়ে আছে আবেগ, ভালোবাসা এবং ভরসা। 

বন্ধুহীন জীবন অনেকটা পালহীন নৌকার মতো। বন্ধুত্বের সম্পর্ককে সংজ্ঞায়ন করতে এপিজে আবদুল কালাম বলেছিলেন, ‘একটি বই একশটি বন্ধুর সমান।

কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান। ’ একজন বন্ধু আমাদের মানসিকভাবে সুস্থ রাখতে সহায়তা করে। এটা এমন এক সম্পর্ক যার কাছে নিজেকে মেলে ধরা যায় নিখুঁতভাবে। একজন অন্যজনের ভালো, মন্দ, দোষ সবটা জেনেই তাকে বন্ধু হিসেবে গ্রহণ করে। চার্লস ল্যাম্ব বলেছেন, ‘একজন সত্যিকারের বন্ধু কখনোই বন্ধুর আচরণে ক্ষুদ্ধ হয় না। ’ 

বন্ধুত্ব আমাদের বিশ্বাস করতে শেখায়। পরিবারের বাবা-মাকেও যে কথাটি বলা যায় না বন্ধুকে তাও বলে দেওয়া যায় অনায়াসে। জীবনের নানা দুঃসময়ে বন্ধুই আমাদের পাশে থাকে। মন খারাপ? বন্ধুর সঙ্গে কফিশপে অথবা চায়ের দোকানে চা খেয়েই অশান্ত মনটি চাঙ্গা হয়ে যায় বেশ খানিকটা। জীবনে বন্ধু না থাকলে ‘বন্ধুর’ পথ চলাটা সহজ হতো না মোটেও। প্রাণ খুলে কাঁদতে চান? বন্ধুর কাঁধ তো রয়েছেই, নিজের সকল আবেগগুলো ঢেলে দিন না বন্ধুর বুকেই। সে ভ্রু কুঁচকাবে না মোটেও।

আর বন্ধুত্বের এমনি এক বিশাল প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে ক্লাব-৯৪। সারাদেশের ১৯৯৪ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এক ঝাঁক সক্রিয়, প্রাণবন্ত এবং সামাজিকভাবে দায়বদ্ধ শিক্ষার্থীদের নিয়ে এর যাত্রা শুরু ২৯ সেপ্টেম্বর ২০১৯। আর এ আট মাসে ‘ক্লাব ৯৪’র সদস্যসংখ্যা ২০ হাজার ৩৩৫ জন। আর যার লিডারশীপ এবং যোগ্য নেতৃত্বের মাধ্যমে এ প্ল্যাটফর্মটি গড়ে উঠেছে তিনি হচ্ছেন, এই ক্লাবের প্রিয়মুখ সারোয়ার মোর্শেদ। তিনি জানেন অজোপাড়াগাঁয়ের এক বন্ধু এবং ডাকসাইটে সেলেব্রিটি বন্ধুটির মন কী করে জয় করতে হয়।

কোভিড-১৯ আমাদের জীবন থেকে এরই মধ্যে অনেকগুলো উৎসব কেড়ে নিয়েছে। বৈশাখ কেঁটেছে রঙহীন, ঈদ তেমনি ছন্দহীন। ঘরবন্দী জীবনে ঈদের আনন্দ কিছুটা হলেও বন্ধুদের মাঝে ছড়িয়ে দিতে অনলাইনে ব্যতিক্রম এক আড্ডা আয়োজন করে ‘ক্লাব ৯৪’। ঈদের দিন থেকে শুরু করে টানা পাঁচদিন সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ২টা পর্যন্ত গানে কবিতায় মাতিয়ে রেখেছে দেশ বিদেশের সকল ৯৪’র বন্ধুদের। ক্লাবের বিভিন্ন বন্ধুদের সঙ্গে যোগ দিয়েছেন এ ক্লাবেরই অন্যতম সদস্য নির্মাতা অনিমেষ আইচ, অভিনেত্রী দীপা খন্দকারসহ আরো অনেকেই।

ক্লাব-৯৪ গঠনের লক্ষ্য এবং উদ্দেশ্য সম্পর্কে এডমিন সারোয়ার মোর্শেদ জানান, ক্লাবের সকল সদস্যদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সামাজিক উন্নয়ন সাধন করার এই প্লাটফর্মের লক্ষ্য শুধুমাত্র বন্ধুত্ব, মজা এবং সাহচর্যের জন্য নয় বরং সমাজের সুযোগ-সুবিধাবঞ্চিত মানুষদেরকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া। এছাড়াও সকল সদস্যদের মধ্যে অভ্যন্তরীণ সামাজিক যোগাযোগ স্থাপন করা, বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রয়োজনের সময় সুচিন্তিত এবং মূল্যবান পরামর্শ ও সুপারিশ চাওয়া, তহবিল সংগ্রহ, বিভিন্ন পরিস্থিতিতে যার যার অবস্থানে থেকে সদস্যদের নিজ নিজ সক্ষমতা অনুযায়ী যতটুকু সম্ভব সদস্যদের একে অপরকে সহযোগিতা করা।

এরইমধ্যে কোভিড-১৯ সচেতনতার জন্য বিভিন্ন ডাক্তারের পরামর্শ, অভিজ্ঞ ডাক্তারদের সাথে ক্লাব মেম্বারদের সংযোগ স্থাপন, রক্তদান ও ক্লাব মেম্বারদের মধ্য থেকে অপেক্ষাকৃত অস্বচ্ছল মেম্বারদের আর্থিক সহায়তা প্রদান, নিয়মিত কোভিড-১৯ নিয়ে নানান তথ্য আপডেট দেওয়া হচ্ছে। এ যেন অনেকগুলো সমমনা মানুষের অপূর্ব এক মেলবন্ধন।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মে ৩১, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।