bangla news

বলিউডের বর্ষীয়ান গীতিকার যোগেশ আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-৩০ ৩:৪৩:৫৮ পিএম
গীতিকার যোগেশ গৌর

গীতিকার যোগেশ গৌর

বলিউডের অনেক সুপারহিট গানের নন্দিত গীতিকার যোগেশ গৌর ৭৭ বছর বয়সে মারা গেছেন।

যোগেশ রচিত জনপ্রিয় ‘কাহিঁ দূর জব দিন ঢাল যায়ে’ এবং ‘জিন্দেগী ক্যায়সি হ্যায় প্যাহেলি’ গানদু’টি ছিল সুপারহিট ‘আনন্দ’ (১৯৭১) সিনেমার মুকুট। এরকম আরও অগণিত গানের অমর স্রষ্টা যোগেশ আর নেই।

যোগেশের মৃত্যুসংবাদ শুনে বর্ষীয়ান সংগীতশিল্পী লতা মঙ্গেশকর টুইটারে লেখেন, বহু হৃদয়ছোঁয়া গান রচনা করেছেন যোগেশ। তার লেখা অনেক গান আমি গেয়েছি। তিনি অনেক শান্তশিষ্ট ও মার্জিত লোক ছিলেন। তার প্রতি আমার শ্রদ্ধা রইল।

গীতিকার হিসেবে বলিউডে যোগেশ প্রথম আত্মপ্রকাশ করেন ‘সখি রবিন’ (১৯৬২) সিনেমায়। প্রথম সিনেমাতেই ৬টি গান রচনা করেন তিনি। এরপর ‘ছোটি সি বাত’ (১৯৭৬), ‘বাতোঁ বাতোঁ মেঁ’ (১৯৭৯), ‘মঞ্জিল’ (১৯৭৯)-সহ আরও বহু সিনেমার গান তার কলমেই রচিত হয়।

সর্বশেষ ‘আংরেজি মেঁ কেহতে হ্যায়ঁ’ (২০১৭) সিনেমায় দু’টি গান রচনা করেন তিনি। ‘পিয়া মোসে রুথ গায়ে’ ও ‘মেরি আঁখেঁ’ গান দু’টিতে কণ্ঠ দেন শান।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে যোগেশ তার গান রচনার মূল প্রেরণার কথা জানিয়েছিলেন। তার ভাষায়, ‘আমি যা দেখেছি, যার মধ্যে বেঁচেছি, তাই লিখেছি। আমি আমার চারপাশের মানুষের কথাই সবসময় গানের মধ্যে ফুটিয়ে তুলেছি।’

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, মে ৩০, ২০২০
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন :   বলিউড সংগীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-30 15:43:58