bangla news

ভারতে ২ মিটার দূরত্ব মেনে শুটিংয়ের নির্দেশনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২৮ ৭:২২:১৩ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ভারতে বন্ধ রয়েছে সিনেমা ও টেলিভিশনসহ সকল ধরনের শুটিং। তবে সম্প্রতি শুটিং শুরুর উদ্যোগ নিয়েছে প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়া। সংগঠনটির পক্ষ থেকে শুটিংয়ের জন্য ৩৭ পৃষ্ঠার নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। তবে কবে থেকে শুটিং শুরু হবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি। 

নতুন শুটিং নির্দেশিকায় ‘প্রিপেয়ার টু প্রিভেন্ট’ সেকশনে বলা হয়েছে শুটিংয়ের প্রত্যেক সদস্যকে বাধ্যতামূলকভাবে মাস্ক ও গ্লাভস পরতে হবে। এছাড়া সবাইকে শারীরিক সংস্পর্শ ছাড়া কমপক্ষে ২ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

এই নির্দেশিকা তৈরির আগে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ভিডিও কনফারেন্স করে ভারতের বিনোদন সংশ্লিষ্ট জাতীয় পর্যায়ের সংগঠনগুলো। এরপরই শুটিংয়ের নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, পুরো ভারতজুড়ে আঞ্চলিক পর্যায়ও শুটিংয়ের এই নতুন নির্দেশনা অনুসরণ করা হতে পারে।

প্রোডিউসার্স গিল্ড অব ইন্ডিয়ার নির্দেশনায় বলা হয়েছে, শুটিংয়ে হাত ধোয়া ও সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সব শুটিংয়ে বেসিনের ব্যবস্থা করতে হবে। শুটিংয়ে ইউনিটের প্রত্যেককে সার্বক্ষণিক তিন লেয়ারের মেডিক্যাল মাস্ক ও গ্লাভস পরতে হবে। হ্যান্ডশেক, জড়িয়ে ধরা, চুম্বন ও অন্যান্য শারীরিক সংস্পর্শ-জনিত পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। সেট, অফিস ও স্টুডিওতে সিগারেট ভাগ করে খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হবে।

এছাড়া ৩ মাসের শিশু এবং ষাট বছরের বেশি বয়স্ক কোনও অভিনেতা বা টিমের সদস্যকে শুটিংয়ে রাখা যাবে না বলেও নির্দেশিকায় উল্লেখ কর হয়েছে। শুটিংয়ে শারীরিক দূরত্ব  নিশ্চিত করতে চক দিয়ে মার্কিং করতে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিনেতা-অভিনেত্রীদের মেকআপ নেওয়ার সময় জরুরি সুরক্ষা ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, মে ২৮, ২০২০
জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-28 19:22:13