ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এবার ক্ষ্যাপার অনলাইন আড্ডায় নূনা আফরোজ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২০
এবার ক্ষ্যাপার অনলাইন আড্ডায় নূনা আফরোজ

ভয়াল করোনার ঘরবন্দি সময়ে মানুষের পাশে দাঁড়াতে গত ৮ এপ্রিল থেকে ফেসবুকে সরাসরি অনলাইন আড্ডা সম্প্রচার করে আসছে থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’।  ইতোমধ্যে ৩২টি আড্ডায় অংশ নিয়েছেন দেশ-বিদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

মঙ্গলবার (২৮ এপ্রিল) রাত ১০টায় ক্ষ্যাপার অনলাইন আড্ডায় উপস্থিত থাকছেন নাট্যজন নূনা আফরোজ। আবৃত্তি, পাঠ অভিনয় ও কথামালায় অংশ নেবেন তিনি।

 

এ আড্ডার মধ্য দিয়ে চৈত্রসংক্রান্তি ও পয়লা বৈশাখ উদযাপন করেছে ক্ষ্যাপা। এই আয়োজনটি সংস্কৃতি অঙ্গনে ইতোমধ্যে সাড়া জাগিয়েছে। মানসিকভাবে কিছুটা সময় আনন্দে কাটানোর পাশাপাশি ঘরবন্দি সময়ে আর্থিকভাবে অসচ্ছল নাট্যকর্মীদের জন্য একটি তহবিল গঠন করা এই আয়োজনের উদ্দেশ্য।

৮ এপ্রিল ক্ষ্যাপার প্রথম আড্ডায় আসেন ঢাকা থিয়েটারের নাট্যশিল্পী সামিউন জাহান দোলা, পরে বটতলার হুমায়ূন আজম রেওয়াজ, চ্যানেল আই সেরা কণ্ঠের নুশিন আদিবা, শিশির রহমানের গান-আড্ডা সবাই ভীষণ রকম পছন্দ করতে থাকেন। এরপরই অনলাইনে চৈত্রসংক্রান্তি ও পয়লা বৈশাখ উদযাপনের চিন্তা করে ক্ষ্যাপার সদস্যরা। চৈত্রসংক্রান্তির দিন ধারাবাহিক তিনটি ফেসবুক লাইভ সম্প্রচার হয়। এতে শিশুশিল্পী শ্রেয়ান, আবৃত্তিশিল্পী আশরাফুল হাসান বাবু ও কাজী বুশরা আহমেদ তিথি এবং সংগীত ও নাট্যশিল্পী চেতনা রহমান ভাষা অংশ নেন।

নূনা আফরোজপরদিন পয়লা বৈশাখে ধারাবাহিক ৫টি লাইভ সম্প্রচার হয়। এতে অংশ নেন কলকাতার জনপ্রিয় আবৃত্তিশিল্পী ও উপস্থাপিকা রিনি বিশ্বাস, শিশুশিল্পী চন্দ্রবিন্দু তোতা, আবৃত্তি শিল্পী হাসান আরিফ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও ফেরদৌসী মজুমদার এবং সবশেষে নাসির উদ্দিন ইউসুফ ও শিমুল ইউসুফ।

পয়লা বৈশাখের পর থেকে প্রতিদিন সন্ধ্যা ৭টা এবং রাত সাড়ে ১০টায় দুটো করে লাইভ আড্ডা সম্প্রচার করে আসছে ক্ষ্যাপা। এতে অংশ নেন- রাহুল আনন্দ, ড. মোহাম্মদ বারী, নীল কামরুল, কনক আদিত্য, অলোক বসু, শেঁউতি শাহগুফতা, নাজনীন হাসান চুমকি, মাসুম রেজা, সেলিনা শেলী, রুমা মোদক, অনিরুদ্ধ কুমার ধর শান্তনু, সাইমন জাকারিয়া, সৃজনী তানিয়া, সাজু খাদেম, হাসনাত রিপন, সাইদুর রহমান লিপন, প্রশান্ত হালদার, লিপিকা তাপসী, হীরা চৌধুরী, মোহাম্মদ আলী হায়দার, সামিনা লুৎফা নিত্রা এবং কলকাতার অংশুমান ভৌমিক, দীপান্বিতা আচার্য্য, ঋক রৌণক (পাবলো) ও আগরতলার শুভ্রজিৎ ভট্টাচার্য। এছাড়া আমেরিকার নিউইয়র্ক থেকে শিমুল খান, লন্ডন থেকে সুদীপ চক্রবর্তী অংশ নেন আড্ডার এই আয়োজনটিতে।


রমজান মাসে প্রতিদিন রাত ১০টায় এই লাইভ আড্ডাটি সম্প্রচার হবে। এই আয়োজন থেকে প্রাপ্ত অর্থ ইতোমধ্যে অর্থ সংকটে থাকা কয়েকজন নাট্যকর্মীকে দেওয়া হয়েছে। ভবিষ্যতেও এই প্রক্রিয়া অব্যহত থাকবে। ক্ষ্যাপার তহবিলে সহযোগিতা পাঠানো যাবে- ০১৭১৭৩৮৬৬৪৬ এই বিকাশ নম্বরে (ব্যক্তিগত)। অথবা এক্সিম ব্যাংকে ক্ষ্যাপার এই অ্যাকাউন্টে ০১৪১১১০০৩০৬৩১৩ পাঠানো যাবে। ক্ষ্যাপার ফেসবুক লাইভ সম্প্রচারের দায়িত্বে রয়েছেন পাভেল রহমান, অপু মেহেদী, প্রসেনজিৎ রায়, মাহফুজ সুমন, শাহনাজ জাহান ও শাকিল মাহমুদ, ইমরান, পারভেজ, স্বপন, রণধীর প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।