ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আবারও অনিশ্চিত হয়ে গেল কান চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
আবারও অনিশ্চিত হয়ে গেল কান চলচ্চিত্র উৎসব

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারিতে থমকে গেছে বিনোদন জগত। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় কান চলচ্চিত্র উৎসব ইতোমধ্যে অনিশ্চিত হয়ে পড়েছে। প্রথমত উৎসবটি পিছিয়ে জুন বা জুলাই মাসে উদযাপনের পরিকল্পনা করা হয়েছিল। তবে এবার সে ভাবনাও বাদ দিতে হয়েছে উৎসব উদযাপন কর্তৃপক্ষকে। 

সোমবার (১৩ এপ্রিল) ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্মানুয়েল ম্যাক্রোঁ দেশটিতে চলমান লকডাউনের সময়সীমা বাড়িয়ে দেন। করোনা মহামারির কারণে আগামী জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত দেশটিতে সকল প্রকার সমাবেশ ও অনুষ্ঠান আয়োজন নিষিদ্ধ ঘোষিত হয়েছে।

ফলে জুন বা জুলাইয়ে কান চলচ্চিত্র উৎসব উদযাপনের যতটুকু সম্ভাবনা ছিল সেটাও এবার হাওয়ায় মিলে গেল। তবুও আশার প্রদীপ একেবারে নিভিয়ে দেননি কর্তৃপক্ষ।  

মঙ্গলবার এক বিবৃতিতে উৎসব কর্তৃপক্ষ জানায়, চলতি বছরে কান উৎসব বরাবরের মতোই উদযাবিত হবে –এমনটা কল্পনা করাও বেশ কঠিন কাজ। ফ্রান্স ও বিদেশের সব বিশেষজ্ঞ ও অভিজ্ঞদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। তারা একটি বিষয়ে অন্তত সম্মত হয়েছেন যে, কান উৎসব উদযাপনের সম্ভাব্য যতগুলো পথ আছে, সকলভাবেই চেষ্টা করা হবে। এটি বিশ্ব চলচ্চিত্র শিল্পের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। যেকোনোভাবেই হোক, চলচ্চিত্র কান উৎসব ২০২০ বাস্তবায়নের চেষ্টা থাকবে।

ইতোমধ্যে কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ভার্চুয়ালি উদযাপনের কথা ভেবেছে। এসএক্সএসডাব্লিউ এবং ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যাল অনলাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু তাই বলে কান চলচ্চিত্র উৎসব! এটা মোটেও মেনে নিতে পারছেন না আয়োজকরা। বিশ্ব চলচ্চিত্রের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, সবচেয়ে বড় এই উৎসব নিয়ে তাই এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।