bangla news

সত্যজিৎ রায়ের আলোকচিত্রী নিমাই ঘোষ আর নেই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৫ ৫:৪৫:২১ পিএম
সত্যজিৎ রায়ের সঙ্গে নিমাই ঘোষ

সত্যজিৎ রায়ের সঙ্গে নিমাই ঘোষ

চলে গেলেন কলকাতার বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষ (৮৬)। বুধবার (২৫ মার্চ) সকাল সাড়ে ৭টায় নিজের বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। প্রায় চার মাস ধরে তিনি অসুস্থ ছিলেন।

‘গুপী গাইন বাঘা বাইন’ থেকে শুরু করে ‘আগন্তুক’ সিনেমা, সত্যজিৎ রায়ের সঙ্গে প্রায় তার সব সিনেমায় কাজ করেছেন নিমাই ঘোষ। 

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি বলেন, বিশিষ্ট আলোকচিত্রী নিমাই ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। দুই দশকের বেশি সময় ধরে তিনি বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের আলোকচিত্রী হিসাবে অসামান্য কাজের নজির রেখেছেন।

১৯৩৪ সালে নিমাই ঘোষ জন্মগ্রহণ করেন। ‘গুপী গাইন বাঘা বাইন’ সিনেমার মধ্য দিয়ে তার আলোকচিত্রী হিসেবে যাত্রা শুরু হয়। এরপর ১৯৬৯ থেকে দীর্ঘ প্রায় ২০ বছর সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করেছেন তিনি। 

সত্যজিৎ রায়কে নিয়ে ‘মানিক দা: মেমোয়ার্স অব সত্যজিৎ রে’ নামের একটি বই লিখেছেন নিমাই ঘোষ। ২০১০ সালে পদ্মশ্রী সম্মাননা দেওয়া হয় তাকে। দীর্ঘ ২৫ বছরের চিত্রগ্রাহক জীবনে নিমাই ঘোষ ৯০ হাজারের বেশী ছবি তুলেছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
জেআইএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-25 17:45:21