bangla news

সুরে-সংগীতে-কণ্ঠে জাতির পিতাকে নিয়ে মুনের গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৭ ৯:৪৫:১১ পিএম
জাতির পিতাকে নিয়ে মুনের গান

জাতির পিতাকে নিয়ে মুনের গান

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি তথা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে নিয়ে একাধিক গান তৈরি করেছেন গুণী সংগীতশিল্পী ও পরিচালক অটমনাল মুন। গানগুলোর কথা লিখেছেন খুলনার ট্যুরিস্ট পুলিশ সুপার-গীতিকবি দেওয়ান লালন।

গানগুলো হচ্ছে ‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’, ‘শেখ সাহেব’ এবং ‘বঙ্গবন্ধু’। এরমধ্যে মঙ্গলবার (১৭ মার্চ) রাত সাড়ে ১১টায় অটমনাল মুনের সুর ও কণ্ঠে বন্ধবন্ধুর শততম জন্মদিন উপলক্ষে চ্যানেল আইয়ের বিশেষ আয়োজন ‘বিন্দু থেকে সিন্ধু তুমি বঙ্গবন্ধু’তে ‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’ শিরোনামের দুটি গান প্রচার হতে যাচ্ছে।

অনুষ্ঠানটির পরিকল্পনা ও প্রযোজনা করেছেন ইজাজ খান স্বপন। তিনি জানান, দেওয়ান লালনের লেখা গানের শিরোনামেই অনুষ্ঠানের নাম ‘বিন্দু থেকে সিন্ধু তুমি বঙ্গবন্ধু’। মুন ছাড়াও গান করেছেন সামিনা চৌধুরী এবং আবিদা সুলতানা।

বঙ্গবন্ধুকে নিয়ে গান তৈরি প্রসঙ্গে শিল্পী অটমনাল মুন বলেন, আবদুল গাফফার চৌধুরীর উৎসাহে বছর তিনেক আগে বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম গেয়েছিলাম। এবার দেওয়ান লালনের কথায় দ্বিতীয়বারের মতো জাতির পিতাকে নিয়ে গাইলাম। গানটির কথা ও সুর সবকিছুতেই অন্যরকম দরদ রয়েছে।

এদিকে ইতোমধ্যেই প্রকাশ হয়েছে দেওয়ান লালনের লেখা ‘বঙ্গবন্ধু’ শিরোনামে ফিডব্যাক ব্যান্ডের লুমিনের কণ্ঠে গান। এ গানটিও চ্যানেল আইতে প্রচার হচ্ছে। অন্যদিকে প্রিন্স রুবেলের সুরে ‘শেখ সাহেব’ নামে বন্ধবন্ধুকে নিয়ে আরেকটি ফোক গান লিখেছেন দেওয়ান লালন। শিগগির গানটি প্রকাশ হতে যাচ্ছে।

গীতিকার দেওয়ান লালন একজন মুক্তিযোদ্ধার সন্তান। তার বাবা বেঁচে নেই। বঙ্গবন্ধুকে নিয়ে নতুন চারটি গান প্রসঙ্গে তিনি বলেন, বাবা ছিলেন বঙ্গবন্ধুর অন্ধ অনুসারী। ছোটবেলা থেকে দেখেছি বাড়িতে বন্ধবন্ধুকে নিয়ে চর্চা হতো। ছোটবেলা থেকে এমন আবহে বেড়ে উঠেছি বলেই বঙ্গবন্ধুকে নিয়ে মনের গভীরে ধারণ করি। এ মহান নেতার প্রতি ভালোবাসা থেকেই তাকে নিয়ে চারটি গান লেখার চেষ্টা করেছি। নতুন প্রজন্মকে মাথায় রেখে গানগুলো লিখেছি। যাতে করে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২০
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   সংগীত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-17 21:45:11