ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ভরতনাট্যম গুরু নর্তকী নটরাজকে ‘বন্ধু’র সম্মাননা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
ভরতনাট্যম গুরু নর্তকী নটরাজকে ‘বন্ধু’র সম্মাননা

ঢাকা: ‘পদ্মশ্রী’ খেতাব প্রাপ্ত ভরতনাট্যম গুরু ড. নর্তকী নটরাজকে সংবর্ধনা দিয়েছে সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি ‘বন্ধু’।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে ভরতনাট্যম গুরু ড. নর্তকী নটরাজকে বন্ধুর পক্ষ থেকে সংবর্ধনা তুলে দেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী, বন্ধু’র চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু এবং নির্বাহী পরিচালক সালেহ আহমেদ।  

বাংলাদেশের ট্রান্সজেন্ডার (হিজড়া) জনগোষ্ঠীর মধ্যে আত্ম-সচেতনতা তৈরি করতে, ডাইভারসিটি ফাণ্ড ফর পিস-ইউএনডিপি’র আর্থিক সহায়তায় এই সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বন্ধু।

সংবর্ধনার পর আয়োজনে সৌজন্য নৃত্য পরিবেশন করেন ড. নর্তকী নটরাজ। অনুষ্ঠানে এসময় আরও নৃত্য পরিবেশন করে হিজড়া (ট্রান্সজেন্ডার) জনগোষ্ঠীর সদস্যদের নিয়ে গঠিত বন্ধু’র সাংস্কৃতিক দল ‘সত্তা’।

ভরতনাট্যম গুরু ড. নর্তকী নটরাজ সংস্কৃতি (নৃত্যে) ক্ষেত্রে তার অবদানের ২০১৯ সালে ভারত সরকারের কাছ থেকে ‘পদ্মশ্রী’ সম্মাননা লাভ করেন। একজন ট্রান্সজেন্ডার (হিজড়া) জনগোষ্ঠীর সদস্য হিসেবে ড. নর্তকী নটরাজ সারা বিশ্বে প্রথম এরকম রাষ্ট্রীয় সম্মাননা অর্জন করেছেন।

এছাড়াও ভারতের পেরিয়ার মানিয়াম্মাই বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করেন নর্তকী নটরাজকে। ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বহু দেশের আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়ে ট্রান্সজেন্ডার (হিজড়া) জনগোষ্ঠীর সদস্য হিসেবে জীবন্ত ইতিহাসে পরিণত হয়েছেন ড. নর্তকী নটরাজ।

বাংলাদেশ সময়: ০৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
এইচএমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।