ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শুভ জন্মদিন গাজী মাজহারুল আনোয়ার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
শুভ জন্মদিন গাজী মাজহারুল আনোয়ার

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য গীতিকবি ও চলচ্চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ার। অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গানের রচয়িতা তিনি। নির্মাতা হিসেবে উপহার দিয়েছেন বেশকিছু ব্যবসাসফল সিনেমাও। তবে গীতিকবি হিসেবেই তিনি আকাশছোঁয়া খ্যাতি অর্জন করেছেন।

বিবিসি’র জরিপে সর্বকালের সেরা ২০ বাংলা গানের মধ্যে তিনটি গানের রচয়িতা গুণী এই গীতিকবি। গানগুলো হচ্ছে- ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বল’ ও ‘একবার যেতে দে না’।

 

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। ১৯৬৪ সাল থেকে তিনি তৎকালীন রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। এখন পর্যন্ত তার রচিত গানের সংখ্যা ২০ হাজারেরও বেশি।

১৯৬৫ সালে চলচ্চিত্রে যুক্ত হওয়ার পর তিনি চিত্রনাট্য, গান, সংলাপ ও কাহিনি রচনা শুরু করেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই তার অবদান ছড়িয়ে আছে সংশ্লিষ্ট প্রতিটি অঙ্গণে। বেশ কয়েকটি চলচ্চিত্রের পাশাপাশি টিভি নাটক পরিচালনাতেও দেখিয়েছেন তার দক্ষতা।

গীতিকাব্য তথা সৃষ্টিকর্মে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে একুশে পদক লাভ করেন গাজী মাজহারুল আনোয়ার।  জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ছয়বার। এছাড়াও বাচসাস পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

পড়ুন গাজী মাজহারুল আনোয়ারের সাক্ষাৎকার: ভালোবাসা আত্মার মধ্যে, প্রাপ্তিতে না

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
ওএফবি/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।