ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

বিনোদন

ভাষা আন্দোলন নিয়ে নাটক ‘চশমা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
ভাষা আন্দোলন নিয়ে নাটক ‘চশমা’

১৯৫২ সালের ভাষা আন্দোলনের আগুনঝরা দিনের অজানা গল্প নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘চশমা’। মূল একুশের প্রথম সংকলন থেকে এর নাট্যবিন্যাস করেছেন মোবারক হোসেন। নাটকটি পরিচালনা করেছেন আশরাফী মিঠু।

‘চশমা’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শারমীন জোহা শশী ও রওনক হাসানসহ অনেকে।  

নাটকটির গল্পে দেখা যাবে, ১৯৫২ সালে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দিতে সংগ্রামী ছাত্র-জনতার ডাকে গণসংগ্রামে অংশ নেন আবু হোসেন ও তার বোন রেবা।

একুশে ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্ররা মিছিল নিয়ে রাজপথে এলে পুলিশ তাদের ওপর গুলি চালায়। এতে শহীদ হন বরকত, সালাম, রফিক, জব্বারসহ অনেকে।  

সেদিন আবু হোসেন ও রেবার বড় ভাই আসাদের অফিসও ধর্মঘট হয়। তাই তাদের বাবা সাদত হোসেন উদ্বিগ্ন হয়ে অপেক্ষা করতে থাকেন ছেলে ও মেয়ের জন্য। তবে সবাই ফিরলেও আসাদ ফেরেন না। জানা যায় অফিস থেকে বাসায় ফেরার পথে আসাদও পুলিশের গুলিতে শহীদ হয়েছেন। এমন খবর শুনে কান্নায় ভেঙে পড়ে পুরো পরিবার।

মহান আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে নির্মিত বিশেষ নাটক ‘চশমা’ শুক্রবার (২১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০টায় নাগরিক টিভিতে প্রচার হবে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
জেআইএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa