ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

একুশে গ্রন্থমেলায় নাট্যকার মুকিদ চৌধুরী ও তার বাবার বই

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
একুশে গ্রন্থমেলায় নাট্যকার মুকিদ চৌধুরী ও তার বাবার বই মুকিদ চৌধুরী-আব্দুর রউফ চৌধুরী

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ নাট্যকার ও ‘বাংলা মুভমেন্ট থিয়েটার’ আন্দোলনের প্রতিষ্ঠাতা ড. মুকিদ চৌধুরী ও তার পিতা দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর একাধিক বই প্রকাশিত হচ্ছে। আব্দুর রউফ চৌধুরীর বইয়ের তালিকায় রয়েছে মুক্তিসংগ্রাম, উপন্যাস, গবেষণা ও ইতিহাস। 

গত কয়েক বছর ধরে প্রতিটি বইমেলায় আব্দুর রউফ চৌধুরীর গ্রন্থ প্রকাশিত হয়ে আসছে। ২০১৯-এর একুশে বইমেলায় নিয়ে আসে আগামী প্রকাশনী ‘মুক্তিসংগ্রাম সমগ্র’ ও ‘বাংলাদেশ ১৯৭১’ গ্রন্থগুলো।

‘মুক্তিসংগ্রাম সমগ্র’ গ্রন্থের মূল উপজীব্য বাংলাদেশের ইতিহাস (১৯৪৭-১৯৭১)। তাই বাঙালি জাতি গঠনে বাংলাদেশের ইতিহাস (১৯৪৭-১৯৭১) অপরিহার্য।

একুশে বইমেলা ২০২০-এ আগামী প্রকাশনী নিয়ে আসছে আব্দুর রউফ চৌধুরীর ‘ধর্মের নির্যাস’ (ইসলাম ধর্মের সারাংশ) ও ‘বাইবেলে নবী মুহাম্মদ (সা.)’। এই গ্রন্থে যথার্থ ও নিঃসংশয় মূল্যায়ন উপস্থাপন করে প্রচারিত ভ্রান্তমত ও ধারণাগুলো খণ্ড করে প্রশ্ন ও চিন্তা উদ্রেককারী বিষয়ের আলোকে এবং ঐতিহাসিক প্রমাণ ও বাস্তবসম্মত ব্যাখ্যা দ্বারা লক্ষ্যবস্তুতে পৌঁছতে সক্ষম হয়েছেন লেখক।  

অন্যদিকে ‘বাইবেলে নবী মুহাম্মদ (সা.)’ গ্রন্থে খ্রিষ্টান পাদ্রিকর্তৃক ইসলামধর্ম ও কুরআনের বিকৃতব্যাখ্যা ও ভ্রান্ত মন্তব্যগুলোকে বাতিল করার চেষ্টা করেছেন লেখক। গ্রন্থটি সংলাপ ও প্রতিসংলাপ নির্ভর হওয়ায় সুখপাঠ্য ও তথ্যসমৃদ্ধ।  

অনিন্দ্য প্রকাশ নিয়ে আসছে আব্দুর রউফ চৌধুরীর একটি অনাবাসী উপন্যাস ‘অনিকেত’ ও ‘আরব জাতির ইতিহাস’। ‘অনিকেতন’ উপন্যাসের চরিত্রগুলো আগাগোড়া হতাশাগ্রস্ত, জীবনযুদ্ধে পরাজিত, নিঃসঙ্গ ও শান্তিবিবর্জিত মানুষ। তাদের জীবনে কোনো এক পর্যায়ে শান্তির দৃশ্য দেখা দিলেও সেসব চিত্র যেনো অনড় কষ্টের ও যন্ত্রণার গভীরতাকে তীব্র করে তোলার জন্যই সৃষ্টি করা হয়েছে। অপরাপর ব্যক্তি, পরিবার ও সমাজপ্রথার দ্বন্দ্বে অনাবাসী বাঙালি কীভাবে উপেক্ষিত-বঞ্চিত-বিকৃত এবং মহৎভাবে বিকশিত হয়ে ওঠে তারই স্বরূপ অঙ্কিত হয়েছে ‘অনিকেতন’ উপন্যাসে। ‘আরব জাতির ইতিহাস’ গ্রন্থে লেখক বিভিন্ন সূত্রকে একত্রিত এবং নতুন তথ্যের সংযোজন করেছেন। পাশাপাশি স্থান করে দিয়েছেন আরব-জাতির দীর্ঘসংগ্রামের বিশদ ইতিকথা, বিবিধ আন্দোলন ও সংগ্রামের অনুপুঙ্খ ইতিহাস।

অন্যদিকে একুশে বইমেলা ২০২০-এ দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর পুত্র নাট্যকার ড. মুকিদ চৌধুরীরও একাধিক গ্রন্থ প্রকাশিত হচ্ছে। সেগুলো হলো- আগামী প্রকাশনী থেকে ‘ফরাসি বিপ্লব (১৭৮৯-১৭৯৯)’, অঙ্কুর প্রকাশনী থেকে কাব্যনাট্য ‘রাজা গৌড় গোবিন্দ’, অনিন্দ্য প্রকাশ থেকে নাট্যোপন্যাস ‘অশোকানন্দ’, গল্পসম্ভার ‘তীরের বৃক্ষরাজি’, গবেষণা ‘নৃত্য’, আর অনার্য পালিকেশনস থেকে ‘কাব্যসমগ্র ১’।  তাছাড়া অনার্য পালিকেশনস থেকে আসছে ড. তানভীর আহমেদ সিডনীর ‘দ্রোহী কথাসাহিত্যিক আব্দুর রউফ চৌধুরীর জীবন ও সৃষ্টি’।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।