ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রথমবার ‘মিস আর্থ বাংলাদেশ’ প্রতিযোগিতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
প্রথমবার ‘মিস আর্থ বাংলাদেশ’ প্রতিযোগিতা

বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে সুন্দরী প্রতিযোগিতা ‘মিস আর্থ বাংলাদেশ’। এই প্রতিযোগিতার বিজয়ী ‘মিস আর্থ’র মূল আসরে অংশ নিতে পারবেন। এটি ‘মিস ওয়ার্ল্ড’ বা ‘মিস ইউনিভার্স’র মতোই আন্তর্জাতিক মানের।

‘মিস আর্থ’ প্রতিযোগিতাটি জাতিসংঘের ‘এনভায়রনমেন্ট প্রোগ্রাম’র সহযোগিতায় অনুষ্ঠিত হয়। এর উদ্দেশ্য হচ্ছে, আর্থ আইকন দিয়ে আমাদের জননী পৃথিবীর প্রকৃতি, পরিবেশ ও আবহাওয়া রক্ষার সচেতনতা গড়ে তোলা এবং বিভিন্ন উদ্যোগ গ্রহণে উৎসাহিত করা।

 

প্রতিযোগিতাটি প্রথমবার বাংলাদেশে আয়োজন করছে ‘ট্রিপল নাইন গ্লোবাল’। এ উপলক্ষে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সোমবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এ আয়োজনের বিস্তারিত তথ্য জানানো হয়।  

‘মিস আর্থ বাংলাদেশ’র ন্যাশনাল ডিরেক্টর নায়লা বারী বলেন, অন্যান্য সুন্দরী প্রতিযোগিতায় মূল কথা হয়ত সুশ্রী ও সপ্রতিভ মুখ এবং বুদ্ধিমত্তা। কিন্তু ‘মিস আর্থ’ প্রতিযোগিতায় তিনিই অনন্য বিবেচিত হবেন, যিনি ওই গুণ গুলোর পাশাপাশি প্রকৃতিকে রক্ষা নিয়ে ভাবেন এবং কাজ করতে চান। প্রতিযোগিতায় বিজয়ী মনোনয়নের ক্ষেত্রে ত্রিশ শতাংশ পরিবেশ রক্ষা বিষয়ক নীতি সংক্রান্ত যোগ্যতা এবং জ্ঞান বিবেচনা করা হয়।

তিনি আরও জানান, ১ ফেব্রুয়ারি থেকে ওয়েবসাইটের মাধ্যমে ‘মিস আর্থ বাংলাদেশ’র নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে, যা চলবে পুরো মাস জুড়ে। নিবন্ধন শেষে জেলা ও বিভাগীয় পর্যায় প্রাথমিক বাছাই কার্যক্রম চলবে। মার্চ ও এপ্রিলে বাছাই শেষে সারা বাংলাদেশ হতে সেমিফাইনালে ২১ জন প্রতিযোগীকে নির্বাচিত করা হবে। তারা মে মাসে ঢাকায় গ্রুমিংয়ে অংশ নিয়ে প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেবেন।

এছাড়াও এই প্রতিযোগিতায় সঙ্গে থাকবে পরিবেশ রক্ষা বিষয়ক চলচ্চিত্র তৈরির প্রতিযোগিতা। চূড়ান্ত প্রতিযোগিতায় 'মিস আর্থ বাংলাদেশ'কে সেপ্টেম্বর মাসে ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে পাঠানো হবে। সেখানে গ্রুমিং সেশনে অংশগ্রহণ শেষে ‘মিস আর্থ’র চূড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশ প্রতিনিধি হিসেবে অংশ নেবেন তিনি।  

‘মিস আর্থ ২০১৯’ প্রতিযোগিতায় ৯০টি দেশের সুন্দরিরা অংশ নিয়েছিলেন। বর্তমানে তারা নিজ দেশে ও বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যুক্ত হয়ে প্রকৃতি রক্ষায় বিভিন্ন ধরনের উদ্যোগে নিজেদের যুক্ত করে অবদান রাখছেন।

‘মিস আর্থ বাংলাদেশ’ প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে যারা নির্বাচিত হবেন, তাদেরকে পরিবেশবিষয়ক বিভিন্ন উদ্যোগের সঙ্গে যুক্ত করার পাশাপাশি বিজ্ঞাপন, নাটক ও চলচ্চিত্রে কাজ করার সুযোগ করে দেওয়া হবে বলে জানায় আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।