bangla news

এবার ট্রলের শিকার সাইফ আলি খান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২১ ১:৩৫:১৮ পিএম
ইংরেজরা আসার আগে ‘ভারত’ বলে কিছু ছিলই না, দাবি করে তীব্র কটাক্ষের মুখে সাইফ আলি খান।

ইংরেজরা আসার আগে ‘ভারত’ বলে কিছু ছিলই না, দাবি করে তীব্র কটাক্ষের মুখে সাইফ আলি খান।

‘তানাজি’র সাফল্যে ভাসছেন অজয়-কাজল-সাইফসহ সংশ্লিষ্ট দল। সোমবার (২০ জানুয়ারি) নাগাদ সিনেমাটির আয় ১৭৫ কোটি রুপি ছাড়িয়েছে। কিন্তু দলের এই সুসময়ে সমালোচনার ঝড় উঠেছে সাইফ আলি খানের একটি মন্তব্য ঘিরে। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ব্রিটিশরা যতদিন আসেনি ততদিন ‘ভারত’ বলে কোনও ধারণাই ছিল না।

বক্স অফিসে এখনও দোর্দণ্ড দাপটে রাজত্ব করছে ওম রাউত পরিচালিত ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’। এর মধ্যেই সাইফ আলি খানের একটি সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। একের পর এক রিটুইট করে সমালোচনার বন্যা বইয়ে দিচ্ছেন নেটিজেনরা। 

কী আছে সেই সাক্ষাৎকারে? সাক্ষাৎকারে সাইফকে বলতে শোনা যায়, ‘আমার মনে হয় না ব্রিটিশরা আসার আগে ভারতের ধারণাটাই ছিল।’ তার এই মন্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়তেই ট্রোলের শিকার হচ্ছেন সাইফ। 

চিত্রপরিচালক ও লেখক বিবেকরঞ্জন অগ্নিহোত্রী সাক্ষাৎকারের ওই অংশটি তুলে টুইট করে দেন। পোস্টে তিনি সাইফের মন্তব্যের তীব্র সমালোচনা করেন। পাশাপাশি নাম উল্লেখ না করে যিনি সাক্ষাৎকার নিচ্ছিলেন সেই চিত্রসমালোচক অনুপমা চোপড়ারও সমালোচনা করেন তিনি।

বিবেকের পোস্টকে রিটুইট করে একজন টুইটার ব্যবহারকালী লেখেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানি আসে ১৬০০ সালে। কলম্বাস তার আগে ১৪৯২ সালে ভারত আবিষ্কার করেন। ভারত মহাসাগরের নামকরণ হয় ১৫১৫ সালে।

লেখক তারেক ফতেহও সাইফের সমালোচনা করেন এমন মন্তব্যের জন্য। তাকে ‘ইতিহাসবিদ’ বলে কটাক্ষ করে বলেন, শেষ বার উনি যখন ইতিহাস নিয়ে নাড়াচাড়া করেন সেই সময় ছেলের নাম রাখেন তৈমুর।

অনেকে প্রাচীনকালের মানচিত্র ও তথ্য-উপাত্ত শেয়ার করে ‘শিক্ষা’ দিতে চেষ্টা করেন সাইফকে।

অভিষেক নামে একজন লেখেন, ‘প্রিয় সাইফ আলি খান, এমনকি ২৩০০ বছর আগে গ্রীক রাষ্ট্রদূত মেগাস্থিনিস সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যের রাজসভা ঘুরে তার স্মৃতিকথা লিখেছিলেন। সেই বইটির নাম ছিল ‘ইন্ডিকা’। আর আপনি মনে করছেন ব্রিটিশদের আগে ‘ইন্ডিয়া’র কোন ধারণাই ছিল না!’

এছাড়াও বহুসংখ্যক টুইটার ব্যবহারকারী সাইফের সমালোচনা করে একের পর এক টুইট করেন।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন :   বলিউড
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-21 13:35:18