bangla news

গুহায় আটকে পড়া সেই ফুটবলারদের কাহিনীতে ‘দ্য কেইভ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ৪:৩১:৪২ পিএম
‘দ্য কেইভ’ সিনেমার একটি দৃশ্য

‘দ্য কেইভ’ সিনেমার একটি দৃশ্য

বিশ্বজুড়ে আলোচিত একটি ঘটনা ছিল থাইল্যান্ডের গুহায় আটকে পড়া কিশোরদের একটি ফুটবল দল ও তাদের উদ্ধারে দুর্ধর্ষ অভিযান। দেড় বছর আগের সেই সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমা ‘ন্যাং নন (দ্য কেইভ)’। অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো সিনেমাটি।

‘দ্য কেইভ’ সিনেমাটি ১১, ১৫ ও ১৮ জানুয়ারিতে ঢাকার স্টার সিনেপ্লেক্সে প্রদর্শিত হয়।

এই সিনেমার কাহিনীচিত্রে উঠে এসেছে, ২৩ জুন ২০১৮ সালের সত্য ঘটনা। ঘটনার দিন গুহায় ঘুরতে গিয়ে নিখোঁজ হন কোচসহ ১২ কিশোর ফুটবলার। হঠাৎ ভারি বৃষ্টিতে গুহায় পানি ঢুকলে আটকা পড়েন তারা। ৯ দিন পর গুহার ২ কিলোমিটার ভেতরে তাদের সন্ধান পান দেশি-বিদেশি উদ্ধারকারীরা। উদ্ধার অভিযানে অক্সিজেন দিয়ে ফেরার পথে প্রাণ হারান এক ডুবুরি। অবশেষে ১৭ দিনের রুদ্ধশ্বাস অপেক্ষার অবসান। থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে একে একে বের করে আনা হয় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ এক্কাপোল জানথাওং-কে।

সেসময় পত্রিকার শিরোনামে থাকা এই উদ্ধার অভিযানকে সেলুলয়েডে তুলে ধরেছেন নির্মাতা টম ওয়ালার। ‘দ্য কেইভ’ নামের এই সিনেমাটি এবার আমন্ত্রিত হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সিনেমাটি নিয়ে সম্প্রতি ঢাকায় এসেছেন নির্মাতা টম ওয়ালার। 

বাংলাদেশি গণমাধ্যমকে তিনি বলেন, সময়ের সাথে মানুষ সব কিছুই ভুলে যায়। আমি চেয়েছি এই সত্য ঘটনাকে চলচ্চিত্রের মাধ্যমে ধরে রাখতে এবং বিশ্বের কাছে ফুটিয়ে তুলতে চেয়েছি সেই সময়ের বাস্তব চিত্র।

উৎসবসংশ্লিষ্টদের প্রত্যাশা, প্রজন্মের মনোভাবে নিশ্চয়ই দাগ কাটবে এই চলচ্চিত্রটি। 

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 16:31:42