ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

বিনোদন

সুরের ধারা’র পৌষ উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারী ১৩, ২০২০
সুরের ধারা’র পৌষ উৎসব সুরের ধারা’র পৌষ উৎসব

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা প্রতিষ্ঠিত সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’র উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে দুইদিনব্যাপী পৌষ উৎসব।

ঢাকার লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ মাঠে রোববার (১২ জানুয়ারি) প্রথমদিন প্রদীপ প্রজ্বালন করে উৎসব উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম।

বিকাল ৫টা থেকে উৎসবের কার্যক্রম শুরু হয়।

রাত ১২টা পর্যন্ত চলে উৎসব। সোমবার (১৩ জানুয়ারি) রাত ১২টায় শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিনের কেক কাটার মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘটবে।

পৌষ উৎসবকে ঘিরে বর্ণিল সাজে সাজানো হয়েছে লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজ মাঠ। দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্যের সম্ভারে সাজানো হয় উৎসব অঙ্গন। শীতকালীন পিঠা-পুলি থেকে শুরু করে নাগরদোলা ও পুতুল নাচ কিছুই বাদ পড়েনি উৎসবে। বাঙালির ঐতিহ্যবাহী জামদানী শাড়ি, রাজশাহী ও টাঙ্গাইলের সিল্কও মিলছে মেলায়। নানারকম পণ্য সামগ্রী নিয়ে শতাধিক দোকান বসেছে উৎসব প্রাঙ্গণে।

সুরের ধারা’র পৌষ উৎসব উদ্বোধন। এক কোণায় বিশাল পাত্রকে পুকুরে রূপ দিয়ে রাখা হয়েছে টাকি মাছ। এই পুকুরের পাশেই খড় ও বাঁশের বেড়া দিয়ে গ্রাম্য আদলে তৈরি করা হয়েছে ‘সুরের ধারা পল্লী’। উৎসবে আসা দর্শনার্থীরা এই সুন্দর গ্রামীণ ঘরের দৃশ্য ক্যামেরাবন্দি করতে ভুল করছেন না।

রোববার সুরের ধারার সব বিভাগের শিক্ষার্থীরা দলগতভাবে সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া দেশবরেণ্য সঙ্গীত শিল্পীরাও গান পরিবেশন করছেন। রবীন্দ্রসঙ্গীত শিল্পী তপন মাহমুদ, নজরুল সঙ্গীত শিল্পী বিজন মিস্ত্রীসহ অনেক জনপ্রিয় শিল্পী গান পরিবেশন করে উপস্থিত কয়েক হাজার শ্রোতাকে আকৃষ্ট করেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa