bangla news

কাশ্মীরি পণ্ডিতদের ঘর হারানোর কাহিনী নিয়ে ‘শিকারা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১২ ৭:৪১:২৪ পিএম
‘শিকারা’ সিনেমার পোস্টার

‘শিকারা’ সিনেমার পোস্টার

১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের প্রায় চার লাখ মানুষকে জোর করে বের করে দেওয়া হয় তাদের জন্মভূমি থেকে। এই ঘটনা অবলম্বনে নির্মিত বিধু বিনোদ চোপড়ার সিনেমা ‘শিকারা: দ্য আনটোল্ড স্টোরি অফ কাশ্মীরি পণ্ডিতস’। ৬ জানুয়ারি প্রকাশিত আড়াই মিনিটের ট্রেলারেই বাজিমাত করেছে ‘শিকারা’। এরই মধ্যে ইউটিউবে ট্রেলারটি তিন কোটিরও বেশিবার দেখা হয়েছে।

‘শিকারা’র প্রেক্ষাপট গত শতাব্দীর নয়ের দশক, জ্বলছে গোটা কাশ্মীর। জোর করে বাস্তুহারা করা হয় কাশ্মীরি পণ্ডিতদের। আর এর মধ্যেই কাশ্মীরি যুগলের ভালোবাসার গল্পই ফুটিয়ে তুলবে ‘শিকারা’। 

কাশ্মীরে বসবাসরত কাশ্মীরি পণ্ডিতদের জোরপূর্বক কাশ্মীর উপত্যকা ত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। ট্রেলারে দেখা যায়, এক তরুণ দম্পতিকে। শান্তি ধর ও শিবকুমার ধর, তারা তাদের ঘরে বসে গল্প করছেন। সে মুহূর্তে তাদের বাড়ির জানালা দিয়ে দেখতে পান কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। এরপরই দেখা যায়, কিভাবে জোর করে কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা ছাড়তে বাধ্য করা হয়। ট্রেলারেই দেখা যায়, নিজের দেশেই কিভাবে লাখ লাখ কাশ্মীরি পণ্ডিত শরণার্থী হয়ে গেলেন।

দেখুন ‘শিকারা’ ট্রেলার:

‘শিকারা’-র চিত্রনাট্য লিখেছেন রাহুল পণ্ডিত, বিধু বিনোদ চোপড়া, অভিজাত যোশী। ছবির আবহসঙ্গীতের দায়িত্বে রয়েছেন এ আর রহমান এবং কুতুব-ই-কৃপা মিউজিক গ্রুপ। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন সন্দেশ শাণ্ডিল্য ও অভয় সোপোরি।

সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শান্তি ধর চরিত্রে নবাগতা সাদিয়া ও শিবকুমার ধর চরিত্রে নবাগত আদিল খান।

সিনেমাটি ৭ ফেব্রুয়ারি বড় পর্দায় মুক্তি পাবে। 

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-12 19:41:24