bangla news

ভারতের তিন নাট্যোৎসবে যাচ্ছে ‘শব্দাবলী’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৯ ৯:১৯:২৬ পিএম
'ডিজায়ার আন্ডার দ্য এলমস' নাটকের একটি দৃশ্য

'ডিজায়ার আন্ডার দ্য এলমস' নাটকের একটি দৃশ্য

ভারতের ত্রিপুরায় অনুষ্ঠিত হতে যাচ্ছে কাকড়াবন দেশবন্ধু সংঘ ও অভিমুখ সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসব ‘নাট্যসৃজন ৪’। শনিবার (১১ জানুয়ারি) এর উদ্বোধনী প্রদর্শনীতে অংশ নেওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের নাট্যদল শব্দাবলী শুরু করবে তাদের নতুন বছরের যাত্রা।

উৎসবে দলটি মার্কিন নাট্যকার ইউজিন ও’নীলের কালজয়ী নাটক ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ মঞ্চস্থ করবে। এ ছাড়াও ভারতের আরও দুইটি উৎসবে শব্দবলী অংশ নেবে। 

এরমধ্যে ১২ জানুয়ারি ধর্মনগরে ষষ্ঠ নাট্যমঞ্চ নাট্যোৎসব ২০২০  এবং ১৩ জানুয়ারি 'ডিজায়ার আন্ডার দ্য এলমস'র প্রদর্শনীর মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী আয়োজিত শেখর স্মৃতি নাট্যোৎসব ২০২০-এর পর্দা নামবে।

‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ নাটকটি ইউজিন ও’নীলের এক অনবদ্য সৃষ্টি। প্রায় শত বছর আগের হলেও গল্পটি এখনো আমাদের কাছে বর্তমান। একই সঙ্গে প্রেম, হিংসা, যৌনতা, লালসা, চতুরতা, সংঘাত এবং মৃত্যুর প্রকাশ রয়েছে এ নাটকে।

শব্দাবলী সংশ্লিষ্টরা জানান, নৈতিকতার চিহ্নবিহীন সমাজে আমরা প্রতিদিন দেখছি ভ্রূণ হত্যা, নারীরা কেবল ভোগের সামগ্রী, উত্তরাধিকার তৈরির চেষ্টায় অনৈতিকতাকে প্রশ্রয়, অসম বিবাহ এবং অসম বাসনার রূপদানের অসংগতি।

সমাজ বাস্তবতার সঙ্গে মিল রেখে নাট্যকারের শত বছর আগের চিত্রায়িত ক্যানভাস আজও আমাদের জীবনে বিদ্যমান। ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’ আমাদের সমাজ বাস্তবতায় ঠিক কতটা মিলে গেছে তার থেকে বরং আমরা কীভাবে ভাবি বা আমাদের ভাবিয়ে নিয়ে চলেছে সেদিকটা তুলে ধরার চেষ্টা হয়েছে।

শব্দাবলীর ৬৩ তম প্রযোজনা ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস্’ নাটকটি অনুবাদ করেছেন কবীর চৌধুরী এবং পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্য নির্দেশক ফজলুর রহমান পলাশ। 

এর উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করছেন- বুলবুল আহম্মেদ জয়, আনোয়ার শামীম, নাবিলা নাসরিন, শহীদুল ইসলাম শিশির, ইয়াছির আরাফাত, জহিরুল ইসলাম ও টি আই তপু।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
জেআইএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-09 21:19:26