ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

বিনোদন

শিল্পকলায় থিয়েট্রোনের ‘সিচুয়ানের সুকন্যা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
শিল্পকলায় থিয়েট্রোনের ‘সিচুয়ানের সুকন্যা’ ‘সিচুয়ানের সুকন্যা’ নাটকের দৃশ্য

নাট্যদল থিয়েট্রোন ঢাকা ডট বিড়ি’র প্রথম প্রযোজিত নাটক ‘সিচুয়ানের সুকন্যা’। নাটকটির মাধ্যমে ঢাকার মঞ্চে আত্মপ্রকাশ করে নাট্যদলটি। গত ৩০ জুলাই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। জার্মান কবি, নাট্যকার বার্টল্ড ব্রেখটের ‘দ্য গুড ওমেন অব সিচুয়ান’ নাটকের অনুবাদ করেছেন মামুন হক। নাটকটি নির্দেশনায় সম্রাট প্রামাণিক।

রোববার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটক ‘সিচুয়ানের সুকন্যা’।

এ নাটক প্রসঙ্গে মামুন হক বলেন, ১৯৯৩ সালে জার্মানিতে প্রথম নাটকটি দেখেছিলাম।

এরপর ভালোলাগা থেকে নিজের মাতৃভাষায় নাটকটি দেখার এবং মঞ্চায়ন করার ইচ্ছে জাগে। এরপর নাটকটি অনুবাদ করি। তারই পরিবেশনা এটি। ব্রেখট প্রাচীন গ্রিসের দেবতাদের মাউন্ট অলিম্পাস থেকে জনস্রোতে নামিয়ে নিয়ে আসেন। নাটকের মাধ্যমে সমাজের মানুষের মধ্যে সচেতনতা ও সক্রিয়তা বৃদ্ধি করাই ছিল মূল লক্ষ্য। এর পরিবেশনায়ও সেই বার্তা রয়েছে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- জিনিয়া আজাদ, কৌশিক বিশ্বাস, সাদমান সাঈদ, বাপ্পি আমিন, তন্ময় বিশ্বাস, বাপ্পা রায়, শরীফুল ইসলাম, পার্থ সরকার, মাহমুদ শাকিল, ইবনে সাকিব, ফজলে রাব্বী, সায়লা পারভীন প্রিয়া, সাবরিন সুলতানা, শিউলী ইসলাম, আবুল ফজল, শেখ শামীম, নূর-ই-আলম সুমন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa