ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

‘দ্য রাইজ অব স্কাইওয়াকার’ নিয়ে আসছেন যোদ্ধারা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
‘দ্য রাইজ অব স্কাইওয়াকার’ নিয়ে আসছেন যোদ্ধারা

একদল যোদ্ধা কখনো গ্যালাক্সি রক্ষা করতে আবার কখনো ভিনগ্রহে নিজেদের জীবন বাঁচাতে লড়াই করছেন। বিচিত্র সব চরিত্র, অদ্ভুত সব স্থাপনা- এ নিয়েই ‘স্টার ওয়ারস’। চার দশক ধরে দাপটের সঙ্গে রাজত্ব করছে এই ফ্র্যাঞ্চাইজিটি। এবার আসছে এর নবম কিস্তি ‘দ্য রাইজ অব স্কাইওয়াকার’।

পরিচালক ও লেখক জে জে আব্রামস ফিরে এসেছেন এবং বরাবরের মতোই একের পর এক রহস্যের বোমা ফাটিয়ে যাচ্ছেন। শোনা যাচ্ছে, ‘স্টার ওয়ারস’র এবারের কিস্তি দিয়ে ফ্র্যাঞ্চাইজিটি একটি নির্দিষ্ট আখ্যানের সমাপ্তি ঘটাবে।

শুক্রবার (২০ ডিসেম্বর) বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’। একই সঙ্গে সিনেমাটি মুক্তি পাচ্ছে ঢাকার স্টার সিনেপ্লেক্সেও।  

রহস্যে ঘেরা এ সিনেমায় অভিনয় করছেন ডেইজি রিডলি, অ্যাডাম ড্রাইভার, জন বোয়েগা, অস্কার আইজ্যাক, মার্ক হ্যামিল, ক্যারি ফিশারসহ অনেকে।  

১৯৭৭ সালে জর্জ লুকাসের হাত ধরে প্রথম মুক্তি পায় ‘স্টার ওয়ারস অ্যা নিউ হোপ’। শুরুতেই বাজিমাত। তারপর এলো ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’ ও ‘রিটার্ন অব দ্য জেডাই’। এই তিনটি সিনেমা পরিচিত প্রথম স্টার ওয়ারস ট্রিলজি নামে।  

এরপর লম্বা বিরতি দিয়ে এলো প্রিক্যুয়েল ট্রিলজি ‘দি ফ্যানটম মেনাস’, ‘অ্যাট্যাক অব দ্য ক্লোনস’, ‘রিভেঞ্জ অব দ্য সিথ’, ‘দ্য ফোর্স অ্যওয়েকেনস’ এবং সর্বশেষ ২০১৭ সালে মুক্তি পায় ‘দ্য লাস্ট জেডাই’।

বেশিরভাগ সিনেমাই কোন না কোন বিভাগে মনোনীত হয়েছে একাডেমি অ্যাওয়ার্ডসের জন্য। সব মিলিয়ে এর বক্স অফিসের অর্জন সিনেমা সিরিজ হিসেবে তৃতীয় সর্বোচ্চ আয়ের তালিকায় রয়েছে। সিনেমার পাশাপাশি স্টার ওয়ারস বই, ভিডিও গেম, কমিকস, টিভি সিরিজ সব মিলিয়ে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ২০১৫ সালে উঠে এসেছে সবচেয়ে দামী মিডিয়া ফ্র্যাঞ্চাইজি হিসেবে।

জনপ্রিয় স্টার ওয়ারস ট্রিলজির শেষ পর্ব আসছে এবার। ‘স্টার ওয়ারস দ্য রাইজ অব স্কাইওয়াকার’ সিনেমার মধ্য দিয়েই শেষ হবে ৪২ বছর পুরনো ত্রয়ী কল্পকাহিনী। ২০১৫ সালে বড় পর্দায় আসে চলতি ত্রয়ী গল্পের সিনেমার প্রথম পর্ব ‘দ্য ফোর্স অ্যওয়াকেনস’। এরপর ২০১৭ সালে দ্বিতীয় পর্ব ‘স্টার ওয়ারস: দ্য লাস্ট জেডাই’ মুক্তি পায়। এর কাহিনীর সূত্র ধরে এবার আসছে তৃতীয় ও শেষ পর্ব ‘স্টার ওয়ারস: দ্য রাইজ অব স্কাইওয়াকার’।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।