ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

বিনোদন

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে গাইলেন দেবলীনা সুর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে গাইলেন দেবলীনা সুর দেবলীনা সুর

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে ‘কড়ানড়া রাত্রিটা’ শিরোনামের গান কণ্ঠে তুলছেন রবীন্দ্র সংগীতশিল্পী দেবলীনা সুর। অনুপ বড়ুয়া পিংকু’র কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

এই সম্পর্কে শিল্পী দেবলীনা সুর বলেন, ‘প্রথম যখন গীতিকার ও সুরকার আমায় গানটি শোনালেন তখন একটা অনুভূতি হয়েছিল, গভীর শ্রদ্ধার জায়গা থেকে। কিন্তু গাওয়ার পর গানটা চোখ বন্ধ করে যখন শুনছিলাম তখন আরেক অনুভূতি হয়েছে! মনে হচ্ছে, আমি যেনো আমার পরিবারের কাউকেই হারিয়েছি।

অসাধারন গানের কাথা ও সুর। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করে আমি আমার সর্বোচ্চটা গাইবার চেষ্টা করেছি। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে। ’

দেবলীনা সুরগীতিকার অনুপ বড়ুয়া পিংকু গান সম্পর্কে বলেন, ‘স্বভাবগত দিক থেকে ব্যতিক্রমী বিষয়গুলোর দিকেই আমার ঝোঁক। ২০১৭ সালের জাতীয় গ্রন্থ মেলায় আমার লেখা ‘প্রজন্ম তোমার জন্য’ শিরোনামে একটি গল্প সংকলন প্রকাশিত হয়। বইটি উৎসর্গ করেছিলাম একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের সম্মানে। উৎসর্গ পাতায় কিছু লেখার কথা ভাবতে গিয়ে লক্ষ্য করলাম শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে কোনো দেশের গান নেই। আমি গানটি লিখে উৎসর্গ পাতায় ছেপে দিলাম এবং পরবর্তীতে গানটি প্রকাশের জন্য উদ্যোগ নিলাম। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি, আমার মেধা ও শ্রদ্ধায় একটি সুন্দর গান রচনা করতে। ’

শুক্রবার (১৩ ডিসেম্বর) স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে গানটি প্রকাশিত হয়েছে। গানটি এখন শুনতে পাওয়া যাচ্ছে স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের ইউটিউব, ফেসবুকসহ সকল ডিজিটাল মাধ্যমে।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa