ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

বিনোদন

বলিউডের সুপারস্টার প্রথম ‘খান’কে চেনেন তো?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
বলিউডের সুপারস্টার প্রথম ‘খান’কে চেনেন তো?

বলিউডে ‘খান’দের রাজত্ব নতুন কিছু নয়। হিন্দি সিনেমার ‘খান’ পদবীর অভিনেতা বলতে শাহরুখ খান, সালমান খান, আমির খান, সাইফ আলি খান এদেরকেই আমরা চিনি। কিন্তু এদের চেয়েও বড় একজন সুপারস্টার ‘খান’ আছেন বলিউডে। তাকে বলা হয় ভারতীয় সিনেমার ‘দ্য ট্রাজেডি কিং’। ‘দ্য ফার্স্ট খান’ বলেও পরিচিত তিনি। 

এই ‘প্রথম খান’ হলেন মুহাম্মদ ইউসুফ খান। তাও যদি চিনতে না পারেন তাহলে আরও সহজ করে বলি।

একটি নাম বললে খুব সহজেই তাকে চিনতে পারবেন। নামটি হলো ‘দিলিপ কুমার’। রুপালি পর্দায় অভিনয়কে বাস্তব দৃশ্যের মতো প্রাণবন্তভাবে ফুটিয়ে তুলতে যার জুরি নেই। ভারতীয় সিনেমাজগতের ইতিহাসে তাকে বলা হয় সর্বকালের অন্যতম সেরা মহাতারকা।  

রুপালি পর্দায় ইউসুফ খানের পোশাকী নাম দিলিপ কুমার। ১৯২২ সালের ১১ ডিসেম্বর ব্রিটিশ ভারতের পেশোয়ারে তার জন্ম। ‘জোয়ার ভাটা’ (১৯৪৪) ছিল তার প্রথম সিনেমা। এরপর পাঁচ দশকেরও বেশি সময় তিনি বলিউডে রাজত্ব করেছেন। এসময়ে ৬৫টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

দিলিপ কুমার অভিনীত সেরা কিছু সিনেমা হলো দীদার (১৯৫১), আন (১৯৫২), দাগ (১৯৫২), দেবদাস (১৯৫৫), মধুমতি (১৯৫৮), কোহিনূর (১৯৬০), মুঘল-ই-আজম (১৯৬০), গঙ্গা যমুনা (১৯৬১), রাম ঔর শ্যাম (১৯৬৭) ইত্যাদি।

১৯৭৬ সালে পাঁচ বছরের জন্য দিলিপ কুমার অভিনয় থেকে বিরতি নেন। এরপর আবার ফিরে উপহার দেন ক্রান্তি (১৯৮১), শক্তি (১৯৮২), মশাল (১৯৮৪), কর্ম (১৯৮৬), সওদাগর (১৯৯১) ইত্যাদি। তার সবশেষ সিনেমা ছিল কিলা (১৯৯৮)।

তুমুল জনপ্রিয় জুটি দিলিপ কুমার ও মধুবালা

মোট নয়টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জয় করেন দিলিপ কুমার। ১৯৫৪ সালে সর্বপ্রথম ফিল্মফেয়ার সেরা অভিনেতার অ্যাওয়ার্ডটি তিনিই লাভ করেছিলেন।  

২০১৫ সালে ভারত সরকার তাকে ‘পদ্মবিভূষণ’ সম্মাননায় ভূষিত করে।  

অভিনেত্রী মধুবালার সঙ্গে দিলিপ কুমারের দীর্ঘদিন সম্পর্ক ছিল। তবে তাকে বিয়ে করেননি দিলিপ কুমার ওরফে ইউসুফ খান। ১৯৬৬ সালে তিনি বিয়ে করেন সাইরা বানুকে। তারা এখন মুম্বাইয়ের বান্দ্রা উপশহরে বসবাস করছেন।  

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa