ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

বিনোদন

দুই বাংলার নাট্যমেলার তৃতীয় সন্ধ্যায় ‘হাছনজানের রাজা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৯
দুই বাংলার নাট্যমেলার তৃতীয় সন্ধ্যায় ‘হাছনজানের রাজা’ ‘হাছনজানের রাজা’ নাটকের একটি দৃশ্য

নাট্যদল প্রাঙ্গনেমোর’র অন্যতম সেরা প্রযোজনা ‘হাছনজানের রাজা’। শাকুর মজিদের রচনায় নাটকটির নির্দেশনায় অনন্ত হীরা।

রোববার (৮ ডিসেম্বর) দুই বাংলার নাট্যমেলার তৃতীয় দিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে নাটক ‘হাছনজানের রাজা’।
 
এই নাটকে অভিনয়ে থাকছেন না প্রাঙ্গনেমোরের প্রধান দুই সদস্য নূনা আফরোজ ও অনন্ত হীরা।

এ প্রসঙ্গে নূনা আফরোজ বাংলানিউজকে বলেন, ‘আসলে এই নাটকে আমাদের চরিত্র ডিমান্ড করেনি। এ কারণে অভিনয়ে থাকছি না। এছাড়া নতুনদের সুযোগ দেওয়ার ব্যাপারটিও ছিল। আর অভিনয়ে না থাকলেও আমাদের অংশগ্রহণ তো থাকছেই। মানে, নির্দেশনায় হীরা আর আমি রয়েছি পোশাক পরিকল্পনায়। ’

নাটকটিতে হাছন রাজার চরিত্রে অভিনয় করছেন রামিজ রাজু। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘হাছন রাজা সম্পর্কে যথার্থ ধারণা পাওয়া সম্ভব নয়। এ কারণে তার জীবন-কাহিনীতে কল্পনার মিশ্রণ ঘটানো হয়েছে। তার যে রমণীগণ ছিল, জীবনযাপন পদ্ধতি ছিল সেসব তথ্য যেনো এক প্রকার কাল্পনিকভাবে তুলে ধরা হয়েছে। ’

নাটকটির বিশেষ একটি চরিত্রে অভিনয়ে রয়েছেন আউয়াল রেজা। এছাড়াও অন্যান্য চরিত্রে থাকছেন- মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা, আশা, প্রকৃতি, প্রীতি, সুজয়, নীরু, সুমন, বাঁধন ও রুমা।

শুক্রবার (৬ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’। ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’ শ্লোগানে এবারের মেলায় বাংলাদেশ-ভারতের ৯টি নাট্যদল অংশ নিচ্ছে। এর মধ্যে বাংলাদেশের পাঁচটি এবং ওপার বাংলা ও দিল্লি মিলিয়ে চারটি নাট্যদল। এটি দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa