ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শশী কাপুরকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন শিশু সাইফ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
শশী কাপুরকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন শিশু সাইফ শশী কাপুর ও সাইফ আলী খান। ছবি: সংগৃহীত

সাইফ আলী খানের মধ্যে ছোটবেলা থেকেই আছে নায়কোচিত বীরত্ব। মাত্র দুই বছর বয়সে এক ভিলেনের হাত থেকে কিংবদন্তি অভিনেতা শশী কাপুরকে বাঁচাতে ঝাপিয়ে পড়েছিলেন সাইফ। এমনই এক স্মৃতিকথা প্রকাশ করেছেন সাইফের মা শর্মিলা ঠাকুর। 

হিন্দি সিনেমা জগতে ষাট ও সত্তরের দশকে পর্দা কাঁপানো জনপ্রিয় অভিনেতা ছিলেন শশী কাপুর। তার জীবনী ‘শশী কাপুর: দ্য হাউজহোল্ডার, দ্য স্টার’ গ্রন্থে তার অনেক সহ-অভিনেতা তার সম্পর্কে স্মৃতিচারণ করেছেন, ছোট-বড় অনেক ঘটনা তুলে ধরেছেন।

এর মধ্যে অভিনেত্রী শর্মিলা ঠাকুরের একটি স্মৃতিকথা বেশ মজাদার।

শশী কাপুর ছিলেন পতৌদি পরিবারের ঘনিষ্ঠজন। ছোটবেলা থেকেই শশী আঙ্কেলের সঙ্গে দারুণ সম্পর্ক গড়ে ওঠে সাইফ আলী খানের। সাইফের বয়স যখন মাত্র দুই বছর তখন খুব মজার একটি ঘটনা ঘটেছিল।

১৯৭৪ সালের কথা। তখন ‘পাপ অউর পুণ্য’ সিনেমার শুটিং চলছিল। সাইফকে নিয়ে শর্মিলা ঠাকুর শুটিং স্পটে উপস্থিত ছিলেন। শশীর স্ত্রী ও বাচ্চারাও ছিলেন তখন। শশীর পরিবার প্রায়ই সাইফকে তাদের সঙ্গে নিয়ে যেত। আর শশী আঙ্কেলের দারুণ ভক্ত ছিলেন সাইফ।

সেদিনের শুটিংয়ে ভিলেনের সঙ্গে নায়ক শশী কাপুরের মারপিটের দৃশ্য ধারণ করা হচ্ছিল। এক পর্যায়ে ভিলেন একটি দড়ি দিয়ে নায়কের গলা পেচিয়ে মারতে যায়, আর নায়কও বাঁচার ও পাল্টা আঘাত করা চেষ্টা করেন। এই দৃশ্যে ভিলেন বেশি শক্তিশালী থাকার কথা, কিন্তু হঠাৎ করেই তিনি চিৎকার করে ওঠেন। কী ব্যাপার? সবাই দেখতে পায়, ২ বছর বয়সী সাইফ ভিলেনের পায়ে কামড় দিয়েছেন। আর তাতেই ভিলেন কুপোকাত।  

একথা বলতে গিয়ে শর্মিলা ঠাকুর হেসে ফেলেন। তিনি বলেন, সাইফ সত্যিই তার শশী আঙ্কেলকে সাহায্য করতে চেয়েছিল। কারণ, গলায় দড়ি পেচিয়ে তিনি অসহায় হয়ে পড়েছিলেন এবং ভিলেনের হাত থেকে বাঁচতে তাকে সাহায্য করতে কেউ এগিয়ে আসছিল না।  

এই ঘটনাটি সাইফ আলী খানও ২০১৭ সালে ডিএনএ-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন। তিনি আরও জানান, পরবর্তীতে শশী কাপুর তাকে বুঝিয়েছিলেন, এটা অভিনয় জগত, এখানে মারামারি সত্যিকারের নয়, তাই এসব দেখে রাগ করার প্রয়োজন নেই।  

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।