bangla news

‘স্তালিন’ দেখে মুগ্ধ দর্শক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৫ ২:২৯:২৪ এএম
 ‘স্তালিন’নাটকের একাংশ। ছবি: ডিএইচ বাদল

‘স্তালিন’নাটকের একাংশ। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সেন্টার ফর এশিয়ার অন্যতম সেরা প্রযোজনা নাটক ‘স্তালিন’। রায়হান আখতারের অনুবাদ করা নাটকটির নির্দেশনায় কামালউদ্দিন নীলু।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির মনোমুগ্ধ একটি পরিবেশনা উপহার দিল সেন্টার ফর এশিয়া। দুই ঘণ্টা ৩০ মিনিট ব্যাপ্তির নাটকটি শুরু হয় সন্ধ্যা ৭টায়। শেষ হয় ৯টা ৩৫ মিনিটে। নাটক শেষ হওয়া মাত্রই করতালির মাধ্যমে এর মুগ্ধতা প্রকাশ করেন হল ভর্তি উপস্থিতি। ‘স্তালিন’নাটকের একাংশ। ছবি: ডিএইচ বাদলএক সময় সোভিয়েত ইউনিয়নকে নেতৃত্ব দিয়েছেন জোসেফ স্তালিন। সেই সময়ের গল্পের নাটক ‘স্তালিন’। স্তালিন মনে করতেন, মৃত্যুই সব সমস্যার সমাধান। মানুষ যদি না থাকে তাহলে কোনো সমস্যাও থাকবে না। নাটকে নির্মাতা আইজেনস্টাইনের একটি সিনেমা দেখেন স্তালিন, যেটি দেখে ক্ষিপ্ত হয়ে উঠেন তিনি। অর্থাৎ ক্ষমতাবৃত্তের একটি দৃষ্টান্ত প্রতিফলিত হয় নাটক স্তালিনে।  যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চারপাশে জড়ো করেন মোসাহেবের দল। তারা কেমন করে শাসকের স্বপ্নকে অন্ধকারে নিমজ্জ্বিত করে, তাকে বিচ্ছিন্ন করে মানুষ থেকে। এমনকি পরিবার থেকেও। ‘স্তালিন’নাটকের একাংশ। ছবি: ডিএইচ বাদলফলে একটি রাস্ট্র কেমন করে কর্তৃত্ববাদী রাস্ট্রে পরিণত হয়। আর সেই বাস্তবতায় এর ভয়ঙ্কর পরিণতির রূপক আঁকা হয়েছে ‘স্তালিন’নাটকে। যা আজকের পৃথিবীর বিদ্যমান রাজনীতির সঙ্গে প্রবলভাবে যোগাযোগ স্থাপন করে। শাসক সমস্ত কিছু থেকে বিচ্ছিন্ন হয়ে মৃত্যু বরণ করলেও এর ফল বয়ে নিয়ে চলে পৃথিবীর মানুষেরা। ‘স্তালিন’নাটকের একাংশ। ছবি: ডিএইচ বাদলকিন্তু ইতিহাস নতুনভাবে পুনরায় ব্যাখ্যা হয়, নতুন আলোয় ঝলকে ওঠে ইতিহাসের নানা মুখ ও রূপ। সেই ধারায়, ‘স্তালিন’ নাটকের নির্দেশক ও ড্রামটার্গ কামাল উদ্দিন নীলু, পক্ষপাতহীনভাবে স্তালিনের জীবন রূপায়নের মাধ্যমে তখনকার সোভিয়েত ইউনিয়নের ক্ষমতাকেন্দ্রের অভ্যন্তর চিত্রকে শিল্পের ভাষায়, মঞ্চ আলোকে, তার শিল্প ভাবনায় দর্শকের সামনে টেনে এনেছেন।

বাংলাদেশ সময়: ০২১৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
ওএফবি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   নাটক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-15 02:29:24