ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

নীলফামারীতে ৫ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৯
নীলফামারীতে ৫ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব

নীলফামারী: ভারতের দুইটি ও বাংলাদেশের তিনটি সহ ৫টি নাট্যদলের অংশগ্রহণে বর্ণাঢ্য আয়োজনের নীলফামারী শহরে ৫ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় এ উৎসবের উদ্বোধন করা হয় স্থানীয় শিল্পকলা একাডেমিতে। নাট্যোৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী।

 

জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন নীলফামারী পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক নবনীতার সঞ্চালনায় জেলা পষিদের চেয়ারম্যান জয়নাল আবেদীন এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক।  

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আল জাবির, নাট্যকার ও নির্দেশক সায়িক সিদ্দিকী, সনাক সভাপতি এস এম শফিকুল ইসলাম ডাবলু, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আহসান রহীম মঞ্জিল, পৌর আ’লীগের সভাপতি মুশফিকুর রহমান রিন্টু।  

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আহ্বায়ক নীলফামারী জলসিঁড়ি নাট্য সংস্থার সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান।

এছাড়া উপস্থিত ছিলেন নাট্য উৎসবের যুগ্ম আহ্বায়ক শাহজাহান, জলসিঁড়ি নাট্য সংস্থার সদস্য সচিব মহিউদ্দিন মহি, সদস্য দৃষ্টি প্রামাণিক, বিপ্লব কুমার রায় জার্জিস আলম প্রমুখ। এর আগে শহরে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিল্পকলা চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে উৎসবের আনন্দে নৃত্য পরিবেশনা করা হয়।

আন্তর্জাতিক নাট্য উৎসবের আয়োজক সূত্রে জানা যায়, এ উৎসবে ভারতের দুইটি ও বাংলাদেশের তিনটি নাট্যদল অংশ নিচ্ছে।  

উদ্বোধনের দিন শুক্রবার প্রদর্শিত হয় বাংলাদেশের সায়িক সিদ্দিকীর রচনা ও নির্দেশনায় ভারতের চাকদাহ নাট্যজন মঞ্চায়িত হয় ‘ভানু সুন্দরীর পালা’।

দ্বিতীয় দিন শনিবার মলয় ভৌমিকের রচনা ও নির্দেশনায় রাজশাহীর অনুশীলন নাট্যদল মঞ্চায়িত করবে ‘বুদে রামের কূপে পড়া’। তৃতীয় দিন রোববার হর ভট্টাচার্য্যরে রচনায় গৌতম মুখার্জির নির্দেশনায় ভারতের ছন্দম নাট্যগোষ্ঠী মঞ্চায়িত করবে ‘মেদেয়ারা’। চতুর্থদিন সোমবার সম্বিক সাহার রচনায় জারজিজ আলমের নির্দেশনায় নীলফামারীর জলসিঁড়ি নাট্য সংস্থা মঞ্চায়িত করবে ‘হবু রাজার একুল পালন’। সমাপণী দিন মঙ্গলবার রুবায়েৎ আহমেদের রচনায় সুদীপ্ত চক্রবর্তীর নির্দেশনায় ঢাকা পদাতিক নাট্য সংসদ মঞ্চায়িত করবে সৈয়দা শামসি আরা সায়েকার একক পরিবেশনায় নাটক ‘গহনযাত্রা’। সমাপণীর দিন নাটক শুরুর আগে নীলফামারীর কয়েকজন সাংস্কৃতিক কর্মীকে সম্মাননা দেওয়া হবে। এদিকে স্থানীয় জলসিঁড়ি নাট্য সংস্থার আয়োজনে এ উৎসবকে ঘিরে সাংস্কৃতিকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।