ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

এবার বুড়িগঙ্গা তীরে চালু হচ্ছে সিনেপ্লেক্স

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
এবার বুড়িগঙ্গা তীরে চালু হচ্ছে সিনেপ্লেক্স

প্রায়ই দেশের বিভিন্ন স্থানে প্রেক্ষাগৃহ বন্ধ হওয়ার খবর শোনা যায়। বর্তমানে সিনেমা ইন্ডাস্ট্রির জন্য এটি আতংকের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি রাজধানীর কাকরাইল মোড়ের ‘রাজমনি’ প্রেক্ষাগৃহ বন্ধ হওয়াটাও চিত্রজগতের মানুষ ও দর্শকদের ব্যথিত করেছে।

এরই মধ্যে ঢাকায় বেশ কয়েকটি নতুন মাল্টিপ্লেক্স চালু হওয়াটাও কিছুটা স্বস্তি দিচ্ছে তাদের। সম্প্রতি ঢাকার ব্যস্ততম এলাকা মহাখালীতে দেশের প্রথম মাল্টিপ্লেক্স প্রেক্ষাগৃহ স্টার সিনেপ্লেক্স তাদের তৃতীয় শাখা উদ্বোধন করেছে।

এবার বুড়িগঙ্গা তীরে চালু হতে যাচ্ছে লায়ন সিনেমাস নামে নতুন আরেকটি মাল্টিপ্লেক্স।

পুরনো ঢাকার ইসলামপুর এলাকায় একসময় লায়ন সিনেমাস নামে একটি প্রেক্ষাগৃহ ছিল। এটি বন্ধ হওয়ার বহু বছর পর একই মালিক কেরানীগঞ্জের মাল্টিপ্লেক্সটি নির্মাণ করেছেন। তবে এটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকছে জয় সিনেমাস নামের আরেকটি প্রতিষ্ঠান।

বুড়িগঙ্গার বাবু বাজার ব্রিজ সংলগ্ন কেরানীগঞ্জের নবনির্মিত লায়ন শপার্স ওয়ার্ল্ডের সপ্তম, অষ্টম ও নবম তলা মিলিয়ে এ মাল্টিপ্লেক্সটি নির্মিত হয়েছে। যেখানে মোট চারটি হল থাকছে। প্রতিটিতে আসনসংখ্যা থাকছে ২০০টি। সাধারণ স্ক্রিনের পাশাপাশি এখানে থ্রি-ডি সিনেমা দেখার ব্যবস্থাও থাকছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

এ প্রসঙ্গে জয় সিনেমাসের ব্যবস্থাপক বায়জিদ হাসান শাওন বাংলানিউজকে বলেন, ‘অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে গত বছর মাল্টিপ্লেক্সটির কাজ শুরু হয়। এখন কাজ প্রায় শেষের দিকে। ১৬ ডিসেম্বর আমরা প্রেক্ষাগৃহটি চালু করতে যাচ্ছি। ’
 
সম্প্রতি লায়ন সিনেমাসের কর্ণধার মীর্জা আব্দুল খালেক এবং জয় সিনেমাসের ব্যবস্থাপনা পরিচালক আহাদ মোহাম্মদের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। সেসময় আরও উপস্থিত ছিলেন জয় সিনেমাসের চেয়ারম্যান নাভিদুল হক ও পরিচালক মুশফিকুর রহমান।

এ প্রসঙ্গে লায়ন সিনেমাসের কর্ণধার মীর্জা আব্দুল খালেক বলেন, লায়ন সিনেমাস  শুধুমাত্র একটি প্রেক্ষাগৃহ নয় বরং এদেশের সিনেমার ইতিহাসের একটি অংশ। সে জন্য আমরা চাই অতীতের মতই সগৌরবে টিকে থাক লায়ন সিনেমাস। জয় সিনেমাসকে পাশে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত।

নতুন মাল্টিপ্লেক্স লায়ন সিনেমাস

অন্যদিকে জয় সিনেমাসের পরিচালক মুশফিকুর রহমান বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই একমাত্র বিগত দিনে প্রেক্ষাগৃহের উন্নয়নে কোনো কাজ হয়নি। অথচ সপরিবারে সিনেমা দেখাটা ছিল আমাদের ঐতিহ্য। আমরা সারাদেশেই মাল্টিপ্লেক্স গড়ে তুলতে চাই। সে লক্ষ্যেই চট্টগ্রামের চকবাজারে বালি অর্কিডে তিনটি স্ক্রিনে একটি মাল্টিপ্লেক্সের কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। আগামী বছরের জুনে ওই মাল্টিপ্লেক্সটি শুরু হবে বলে আশা করছি।

তিনি আরও জানান, লায়ন সিনেমাসে নিয়মিত বাংলাদেশের সিনেমা দেখানো হবে। পাশাপাশি বলিউডের সিনেমাও মুক্তি দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।