bangla news

ধানমন্ডির ইএমকে সেন্টারে সোমবার ‘ডকুমেন্টিং মি’ অনুষ্ঠান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২০ ৩:০২:৪৩ পিএম
‘আমার প্রামাণ্যীকরণ (ডকুমেন্টিং মি)’।

‘আমার প্রামাণ্যীকরণ (ডকুমেন্টিং মি)’।

ঢাকা: বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের উদ্যোগে আগামী সোমবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত হবে ‘আমার প্রামাণ্যীকরণ (ডকুমেন্টিং মি)’ শীর্ষক অনুষ্ঠান।

রোববার (২০ অক্টোবর) দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশে প্রামাণ্য চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পুরোধা মানজারে হাসীন মুরাদের তোলা আত্মবীক্ষণমূলক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে।

সোমবার সকাল ১০টায় শুরু হয়ে সারাদিন প্রামাণ্যচিত্র বিষয়ে আলাপ-আলোচনা চলবে এ আয়োজনে। এদিন সকালে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন চিত্রগ্রাহক মাকসুদুল বারী। এরপর থাকবে ‘স্বাধীন চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র আন্দোলনের কর্মী হিসেবে আমার অভিজ্ঞতা’ শিরোনামে মানজারে হাসীন মুরাদের আত্মকথন। দর্শক ও শ্রোতার প্রশ্ন-উত্তর পর্বের মধ্যদিয়ে শেষ হবে সকালের এই অধিবেশন।

দুপুরে খাবার বিরতির পর ‘আজকের দিনে প্রামাণ্যচিত্র নির্মাণের চ্যালেঞ্জ’ র্শীষক একটি গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন প্রামাণ্যচিত্র নির্মাণ, প্রদর্শন ও দর্শনের সঙ্গে জড়িত সাইফুল ওয়াদুদ হেলাল, ফৌজিয়া খান, শবনম ফেরদৌসী, আনোয়ার চৌধুরী, ফরিদ আহমেদ, ব্রাত্য আমীন, পলাশ রসুল, হুমায়রা বিলকিস, জুয়েরিয়াহ মউ, ঝুমুর জুঁই, জাহিদ হাসান, ফুয়াদ চৌধুরী, ম. হামিদ প্রমুখ।

এই অধিবেশনে যুক্তরাজ্য থেকে অনলাইনে অংশ নেবেন হবেন প্রবাসী প্রামাণ্যচিত্র নির্মাতা মকবুল চৌধুরী। গোলটেবিল বৈঠকে সূত্র ধরিয়ে দেবেন চলচ্চিত্র বিষয়ক বিশিষ্ট লেখক মাহমুদুল হোসেন।

দিনের শেষ অধিবেশনে চলচ্চিত্রকার মানজারে হাসীন মুরাদ তার তোলা আলোকচিত্রকে কেন্দ্র করে ‘ডকুমেন্টিং মি’ বিষয়ে একটি মাস্টারক্লাসে বক্তব্য উপস্থাপন করবেন। মাস্টারক্লাস পর্বটি শেষ হবে উপস্থিতজনের সঙ্গে প্রশ্ন-উত্তরের মধ্যদিয়ে।

প্রামাণ্যচিত্র নির্মাতা, প্রযোজক, চলচ্চিত্র বিষয়ক লেখক ও প্রামাণ্যচিত্রে আগ্রহীদের উদ্যোগে ২০০৩ সালে বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে বাংলাদেশে প্রামাণ্যচিত্রের নির্মাণ, প্রচার-প্রসার ও জনপ্রিয়করণের জন্য প্রতিষ্ঠানটি নানারকম কাজ করে যাচ্ছে। এবারের আয়োজনটিও তারই ধারাবাহিকতা।

সোমবার সকাল ১০টায় রাজধানীর ধানমন্ডির ২৭ নম্বর সড়কের মাইডাস ভবনের ১০ম তলায় অবস্থিত ইএমকে সেন্টারের ‘আড্ডা’ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। যা চলবে রাত আটটা পর্যন্ত। 

আয়োজনটি সবার জন্যই উন্মুক্ত। তবে আসনসংখ্যা সীমিত থাকায় যারা আগে যাবে তারাই অগ্রাধিকার পাবে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এসএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-20 15:02:43