ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ফেনীর নুসরাতকে উৎসর্গ করে ‘যদি এই বাংলায় আসো’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
ফেনীর নুসরাতকে উৎসর্গ করে ‘যদি এই বাংলায় আসো’ প্রকাশনা উৎসবে অন্যান্যদের সঙ্গে আসাদুজ্জামান নূর ও ডালিয়া বসু

প্রকাশিত হলো বরেণ্য অভিনেতা-সাংস্কৃতি ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরের কবিতার অ্যালবাম ‘যদি এই বাংলায় আসো’। এতে তার সঙ্গে রয়েছেন কলকাতার জনপ্রিয় বাচিকশিল্পী ডালিয়া বসু।

শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় শিল্প-সংস্কৃতি অঙ্গনের শিল্পীদের উপস্থিতিতে ছায়ানটের সংস্কৃতি ভবনে অ্যালবামটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এ আয়োজনে উপস্থিত হন আসাদুজ্জামান নূর, ডালিয়া বসু সাহা, কবি ও সাবেক সিনিয়র সচিব শ্যাম সুন্দর সিকদার, জি সিরিজ-অগ্নিবীণার কর্ণধার নাজমুল হক ভুঁইয়া খালেদ ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া।

 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন শুদ্ধমঞ্চ’র সাধারণ সম্পাদক মসিউদ্দিন খান সমীর। এতে প্রধান অতিথি করা হয়েছিল সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে। তবে অনিবার্য কারণে তিনি আসতে পারেননি। অ্যালবামটি প্রকাশ পায় জি সিরিজের ব্যানারে।

এই অ্যালবাম প্রসঙ্গে আসাদুজ্জামান নূর বলেন, ‘বহু বছর ধরে কবিতার চর্চা করি না। তাই এখন আবৃত্তি করতে গেলে দুই-তিন রকমের আওয়াজ হয়ে যায় কণ্ঠের। তবু রাম চন্দ্র দাসের কথায় তার কবিতার অ্যালবামে কণ্ঠ দিলাম। সময়-সুযোগ হলে আপনারা সেটা শুনবেন। ’

কলকাতার আবৃত্তিকার ডালিয়া বসু সাহা বলেন, ‘উৎসবে উপস্থিতি দেখে আমি মুগ্ধ। আর অ্যালবামের কবিতাগুলো এই সময়ের জন্য প্রাসঙ্গিক। কবিতাগুলোতে আমাদের জীবনের নানা রকম অনুভূতি আর অভিজ্ঞতার কথা উঠে এসেছে । আর আসাদুজ্জামান নূর’দার কথা কী বলব!  প্রথমে তার সঙ্গে কাজ করতে যাচ্ছি ভেবে নার্ভাস হয়ে গিয়েছিলাম। এত গুণী একজন মানুষের সঙ্গে কাজ করা আমার জন্য বিরাট পাওয়া। অ্যালবাম সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা, আমাকে এই সুযোগটি দেওয়ার জন্য। ’

অ্যালবামে ১০টি কবিতা রয়েছে। এগুলো হচ্ছে- ‘আমি এই যুগের মেয়ে যদি’, ‘যদি এই বাংলায় আসো’, ‘অপর বেলায়’, ‘দাবায়ে রাখতে পারবে না’, ‘ইয়ে’, ‘শ্যামল সন্ধ্যার কাব্য’, ‘রবি-নজরুলের বঙ্গদর্শন’, ‘শুধু শান্তি চাই’, ‘গ্রেডার্থী’ ও ‘টাক’।

অ্যালবামটি উৎসর্গ করা হয়েছে নুসরাত জাহান রাফিকে। ফেনীর এই তরুণীকে গায়ে আগুন দিয়ে হত্যা করা হয় তারই মাদ্রাসার ছাদে। যেই ঘটনায় গোটা দেশে আলোড়ন তৈরি হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।