bangla news

বাচ্চুর মৃত্যুতে জন্মদিনের কবিতা প্রকাশ করেননি তাহসান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৮ ২:২১:১৬ এএম
সংগীতশিল্পী তাহসান খান

সংগীতশিল্পী তাহসান খান

দেখতে দেখতে চলে গেলো একটি বছর। কিংবদন্তি ব্যান্ডতারকা-গিটার জাদুকর আইয়ুব বাচ্চু নেই। ২০১৮ সালের ১৮ অক্টোবর পৃথিবী থেকে বিদায় নেন তিনি। শুক্রবার তার প্রথম মৃত্যুবার্ষিকী।

আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার দিনটিতে আরেক জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান খানের জন্মদিন। গত বছর তাহসান যখন বাচ্চুর মৃত্যুর খবরটি শোনেন, তখন তার আনন্দের দিনটি শোকে পরিনত হয়েছিল। দিনটি উদযাপন করেননি তিনি। নিজের জন্মদিন উপলক্ষে লেখা কবিতাটিও অপ্রকাশিত রেখেছিলেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে ফেসবুকে এক ভিডিওবার্তায় এসব তথ্য জানান তাহসান। গত বছরের সেই অপ্রকাশিত কবিতাটি এক বছর পর আবৃত্তি করে শোনালেন তিনি।

ভিডিওবার্তায় তাহসান বলেন, গত বছর ১৭ অক্টোবর ফেসবুকে আমার ভক্তদের উদ্দেশ্যে একটি পোস্ট করেছিলাম। যেখানে লিখেছিলাম ভক্তদের কাছে আমি জোর করে একটা উপহার চাই। আর কী উপহার চাই, সেটা একটা কবিতা লিখে জানাবো। কিন্তু পরদিন বাচ্চু ভাই আমাদের ছেড়ে চলে যান। এরপর আর আমার মন-মানসিকতা ছিল না কবিতাটি পোস্ট করার। আজ আবার কবিতাটি সামনে এলো তাই সবাইকে পড়ে শোনাচ্ছি।

তাহসানের পুরোনাম তাহসান রহমান খান। তিনি একাধারে জনপ্রিয় সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক, উপস্থাপক ও অভিনেতা। তবে পেশায় একজন শিক্ষক।

তার পৈতৃক নিবাস মুন্সিগঞ্জের বিক্রমপুর। তাহসান পড়াশোনা করেছেন এ জি চার্চ স্কুলে ও সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে। ১৯৯৮ সালে নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে ব্যবসায় প্রশাসনে ব্যাচেলর (মার্কেটিং) ও মাস্টার (ফাইন্যান্স) ডিগ্রি লাভ করেন।

২০০৬ সালের ৩ আগস্ট তাহসান ভালোবেসে বিয়ে করেন মডেল ও অভিনেত্রী মিথিলাকে। এরপর ২০১৩ সালের ৩০ এপ্রিল এই তারকা দম্পতির ঘর আলো করে জন্ম নেয় কন্যাসন্তান আইরা তাহরিম খান। তাহসান-মিথিলাকে শোবিজের সবচেয়ে সুখী দম্পতি বলা হত। কিন্তু ২০১৭ সালে সবাইকে অবাক করে ১১ বছরের সংসার জীবনের ইতি টানেন তারা।

তাহসানের জনপ্রিয় গানের তালিকা অনেক লম্বা। এরমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হচ্ছে- ‘প্রতিজ্ঞা’, ‘রোদেলা দুপুর’, ‘রোদের আচর’, ‘কাল্পনিক প্রেম’, ‘অগোচরে’, ‘মেঘের পরে’, ‘প্রথম প্রেম’, ‘কেন হঠাৎ এলে’, ‘তুমি ছুঁয়ে দিলে মন’, ‘প্রথম ভালোবেসে’, ‘কেউ না জানুক’ প্রভৃতি।

গানের মতো অভিনয়ের জন্যও ব্যাপক জনপ্রিয় তাহসান। তার অভিনীত নাটকের মধ্য রয়েছে- ‘মনফড়িং এর গল্প’, ‘নীল পরী নীলাঞ্জনা’, ‘স্পর্শের বাইরে তুমি’, ‘চিনিগুঁড়া প্রেম’, ‘হঠাৎ তোমার জন্য’, ‘অনামিকা’, ‘মিস্টার অ্যান্ড মিসেস’, ‘দূরবীন’ ইত্যাদি।

চলতি বছর ‘যদি একদিন’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় তার অভিষেক ঘটে। এতে তাহসানের বিপরীতে অভিনয় করেন কলকাতার অভিনেত্রী শ্রাবন্তী।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
জেআইএম/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-18 02:21:16