bangla news

গান্ধী শান্তি পুরস্কার পেলেন রামেন্দু মজুমদার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ৫:৩৯:০০ পিএম
জাভেদ আহমেদ খানের হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন রামেন্দু মজুমদার

জাভেদ আহমেদ খানের হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন রামেন্দু মজুমদার

প্রাপ্তির মুকুটে আরও একটি পালক যোগ করলেন বাংলাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। হ্যাঁ, ভারতের গান্ধী শান্তি প্রতিষ্ঠান প্রবর্তিত ‘গান্ধী স্মারক শান্তি পুরস্কার’- এ ভূষিত হলেন মঞ্চনাটকের এই পথিকৃৎ।

বৃহস্পতিবার ( ১০ অক্টোবর) নৈহাটিতে সংস্থার পশ্চিমবঙ্গ শাখা ও টাইমস অব ইন্ডিয়া আয়োজিত এক অনুষ্ঠানে রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী জাভেদ আহমেদ খান রামেন্দু মজুমদারের হাতে এ সম্মাননা তুলে দেন। প্রবীণ মূকাভিনেতা বৈদ্যনাথ চক্রবর্তীকেও এ পুরস্কার প্রদান করা হয়। শহরের ঐকতানের সমরেশ বসু সেমিনার কক্ষে মহাত্মা গান্ধীর সার্ধশতজন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার দুটি তুলে দেওয়া হয়।

এ আয়োজনে স্বাগত ভাষণ দেন সংস্থার পশ্চিমবঙ্গ শাখার সভাপতি ড. অনিরুদ্ধ মজুমদার। এরপর  বক্তব্য রাখেন রামেন্দু মজুমদার। গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করায় আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রামেন্দু মজুমদার। তার আনুষ্ঠানিক বক্তৃতার বিষয় ছিল- ‘মহাত্মা ও বঙ্গবন্ধু: অহিংসার দুই মূর্ত প্রতীক’।

অভিনেতা, মঞ্চ নির্দেশক, নির্মাতা রামেন্দু মজুমদারের জন্ম ১৯৪১ সালের ৯ আগস্ট লক্ষ্মীপুরে। ১৯৭২-এ দেশে বিটপী অ্যাডভারটাইজিংয়ে পরিচালক হিসেবে যোগ দেন। ১৯৫৮ সাল থেকে তিনি মঞ্চে নিয়মিত অভিনয় ও নির্দেশনার কাজ শুরু করেন। ৬১ সালে বেতার ও ৬৫-তে টেলিভিশনে নাট্যশিল্পী হিসেবে নিজেকে সংযুক্ত করেন।

এরপর ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের (আইটিআই) বিশ্ব সভাপতি ও বর্তমান সাম্মানিক সভাপতি দায়িত্ব পালন করছেন তিনি। মঞ্চে অভিনয় করছেন ৫০ বছরের বেশি সময় ধরে। ২০০৯ সালে একুশে পদক লাভ করেন রামেন্দু মজুমদার।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন :   মঞ্চ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-13 17:39:00